Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উগেলদারে শক্তিবৃদ্ধি করেছে রাশিয়া, সংঘর্ষে ২১৫ ইউক্রেনীয় সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৫:৪২ পিএম

রাশিয়ান বাহিনী দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় তাদের আক্রমণ অব্যাহত রেখেছে, এসব এলাকায় সংঘর্ষে বৃহস্পতিবার ইউক্রেনের ২১৫ সেনা নিহত হয়েছে। পাশাপাশি রুশ সেনা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদার শহরে তাদের অবস্থান আরও শক্তিশালী করেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শুক্রবার রিপোর্ট করেছেন।

ওইসব এলাকায় বৃহস্পতিবারের সংঘর্ষে ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতির পরিমাণ ৬৫ জন কর্মী, একটি ট্যাঙ্ক, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, একটি ডি-২০ হাউইটজার কামান, তিনটি মোটর যান এবং দুটি মার্কিন তৈরি এএন/টিপিকিউ-৩৭ কাউন্টার-ব্যাটারি রাডার। এছাড়া, ২৬ জানুয়ারী, রাশিয়ান সশস্ত্র বাহিনী দূরপাল্লার বায়ু ও সমুদ্র-ভিত্তিক নির্ভুল অস্ত্র এবং ড্রোন দ্বারা ইউক্রেনীয় সামরিক-শিল্প সেক্টরে জ্বালানি সরবরাহকারী অবকাঠামো এবং পরিবহন ব্যবস্থার বিরুদ্ধে একটি বিশাল ক্ষেপণাস্ত্র হামলা চালায়,’ মুখপাত্র বলেছেন।

‘ব্যাপক হামলার লক্ষ্য অর্জিত হয়েছে। টার্গেট করা সমস্ত জায়ঘায় আঘাত করা হয়েছিল,’ কোনাশেনকভ জোর দিয়ে বলেছিলেন। বিশেষ করে, ব্যাপক ধর্মঘট যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের সামরিক বাহিনীকে ন্যাটো সরবরাহকৃত অস্ত্রসহ অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ ব্যাহত করেছে, মুখপাত্র বলেছেন, পাশাপাশি রাশিয়ান আর্টিলারি কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর ইউনিটগুলিতে আঘাত হানে, সেখানে তারা গত দিনে ৩০ জনেরও বেশি শত্রু সৈন্য, দুটি মোটর গাড়ি, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম এবং একটি ডি-২০ হাউইৎজার কামান নির্মূল করেছে।

রাশিয়ান বাহিনী ক্রাসনি লিমান এলাকায় দুটি ইউক্রেনীয় সেনা ব্রিগেডকে আঘাত করেছে, গত দিনে প্রায় ৪০ শত্রু সেনাকে হত্যা ও আহত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ক্র্যাসনি লিমনের দিকে, রুশ যুদ্ধবিমান এবং আর্টিলারি লুহানস্ক পিপলস রিপাবলিকের খারকভ অঞ্চলের ওস্ট্রোভস্কয় এবং স্টেলমাখোভকার বসতিগুলির কাছাকাছি এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ২৪ তম এবং ৯২ তম যান্ত্রিক ব্রিগেডের ইউনিটগুলির ক্ষতি করেছে। শত্রুর মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ৪০ জন কর্মী নিহত ও আহত হয়েছে, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি মোটর যান, একটি ডি-২০ হাউইটজার এবং একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম ধ্বংস হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক এলাকায় তাদের আক্রমণে ৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ডোনেৎস্কের দিকে, দক্ষিণী যুদ্ধ গোষ্ঠীর সফল আক্রমণাত্মক অভিযানের ফলে ৮০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন, ‘এছাড়াও, শুচুরোভোর বসতি এলাকায় একটি ইউক্রেনীয় আর্টিলারি গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করা হয়েছিল।’

গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বাহিনী একটি ইউক্রেনীয় ট্যাঙ্ক, তিনটি পদাতিক যুদ্ধের যান, তিনটি পিকআপ ট্রাক, একটি ডি-২০ হাউইটজার, দুটি ডি-৩০ হাউইটজার, একটি এমস্টা-বি হাউইটজার এবং একটি মার্কিন তৈরি এম ১০৯ প্যালাডিন সেলফ-প্রোপেলড আর্টিলারি বন্দুক একটি মার্কিন-নির্মিত এএন/টিপিকিউ-৫০ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে, জেনারেল জানিয়েছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় একটি গ্র্যাড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) এবং একটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ও খারকভ অঞ্চলে ইউক্রেনের একটি এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার একটি রাডার স্টেশন ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদারের কাছে একটি ইউক্রেনীয় সু-২৫ যুদ্ধবিমান ও ১১টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

সব মিলিয়ে বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে রাশিয়ান সশস্ত্র বাহিনী ৩৮০টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২০৪টি হেলিকপ্টার, ২,৯৬৭টি যুদ্ধ ড্রোন, ৪০২টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,৬৪৪টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৯৯১টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৯৩২টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,১৯১টি বিশেষ সামরিক মোটর গাড়ি ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনা নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ