Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানে আরও দুই বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ৮:৪২ এএম

মোহাম্মদ মেহদি কারামি ও সৈয়দ মোহাম্মদ হোসেইনি নামে আরও দুই বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। শনিবার সকালে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সিএনএনের খবরে বলা হয়েছে, এ নিয়ে চার বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর হলো।

কারামি ও হোসেইনির বিরুদ্ধে গত বছর রাষ্ট্রবিরোধী বিক্ষোভ করার অভিযোগ আনা হয়। সৈয়দ রুহোল্লাহ আজামিয়ান নামের ইরানের আধা সামরিক বাহিনী বাসিজের একজন সদস্যকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে তাদের। গত বছরের ৩ নভেম্বর কারাজ শহরে রুহোল্লাহ আজামিয়ান নিহত হন।
পুলিশ হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর জেরে সমগ্র ইরানে ১৬ সেপ্টেম্বর বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ইরানের নিরাপত্তা বাহিনীর কয়েক ডজন সদস্যসহ কয়েকশ বিক্ষোভকারী নিহত হন।

কারামির আইনজীবী মোহাম্মদ হোসেই আগাসি শনিবার টুইটারে বলেন, মৃত্যুদণ্ড কার্যকর করার আগে পরিবারের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন কারামি। তবে তাকে সে অনুমতি দেওয়া হয়নি। এ ছাড়া মামলা লড়তে আইনজীবী নিয়োগের অনুমতি না পাওয়ায় গত বুধবার থেকে কারামি আমরণ অনশন করছিলেন।

কারামির বয়স ২১ বছর। তিনি একজন চ্যাম্পিয়ন কারাতে খেলোয়াড় ছিলেন। তার মৃত্যুদণ্ডের রায়ের পর গত ডিসেম্বরে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছেলের জীবন ভিক্ষা চেয়ে আকুতি জানান তার মা-বাবা। আকুতি জানিয়ে কারামির বাবা বলেন, দয়া করে আমার ছেলের মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ তুলে নিন।

অন্যদিকে, সৈয়দ মোহাম্মদ হোসেইনি শিশুদের স্বেচ্ছাসেবী কোচ ছিলেন। তিনি তার বাবা-মাকে হারান। প্রতি বৃহস্পতিবার তিনি বাবা-মায়ের কবরের কাছে যেতেন। শিশুদের বিনামূল্যে প্রশিক্ষণ দিতেন তিনি। বাবা-মা’র কবরে যাওয়ার পথেই তাকে গ্রেফতার করা হয়।

ইরানের সরকারি হিসাবে, ৪১ বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তবে নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটসের (আইএচআর) হিসাবে, ইরানে চলমান বিক্ষোভ জড়িত থাকার অভিযোগে অন্তত ১০০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে অথবা মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, এমন অপরাধের দায় তোলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ