Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্মার্ট ক্যাম্পাস বিনির্মাণে ঢাবি ছাত্রলীগের ৮ নির্দেশনা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ২:৪৪ পিএম | আপডেট : ২:৫৪ পিএম, ২৯ ডিসেম্বর, ২০২২

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসকে একটি স্মার্ট ক্যাম্পাসে রূপদানে ৮ নির্দেশনা ঘোষণা করেছে ঢাবি ছাত্রলীগ।
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নেতাকর্মীদের উদ্দেশে এমন নির্দেশনা দেন ঢাবি ছাত্রলীগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, বৈশ্বিক উন্নয়ন ইতিহাসের রোল মডেল, বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার পরিকল্পিত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে 'স্মার্ট ক্যাম্পাস' হিসেবে গড়ে তোলা বাংলাদেশ ছাত্রলীগের শপথ।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের আঁতুড়ঘর, শহীদের রক্তস্নাত মুক্তি আন্দোলনের অদ্বিতীয় বাতিঘর, জাতির পিতা ও দেশরত্নের স্মৃতিধন্য ঢাকা বিশ্ববিদ্যালয়কে স্মার্ট ক্যাম্পাস হিসেবে গড়ে তুলবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এ লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট প্রতিটি হল, অনুষদ, ইনস্টিটিউটকে নিম্নোক্ত নির্দেশনা প্রদান করা হচ্ছে-

১. আবাসিক হলগুলোতে শতভাগ শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে ভূমিকা রাখতে হবে।
২. আবাসন, খাদ্য ইত্যাদি যে কোন সমস্যায় শিক্ষার্থীদের পাশে সর্বোচ্চ সহানুভূতি নিয়ে দাঁড়াতে হবে।
৩. সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনায় যেন ক্লাসরুম, লাইব্রেরি ও আবাসিক হলে শিক্ষার পরিবেশ বিনষ্ট না হয় সে বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।
৪. ক্যাম্পাস ও সংশ্লিষ্ট ইউনিটগুলো থেকে সকল প্রকার ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নামিয়ে ফেলতে হবে এবং পরিচ্ছন্নতা নিশ্চিতে ভূমিকা রাখতে হবে।
৫. প্রতিটি ইউনিটে গঠনতন্ত্র মোতাবেক মাসিক নির্বাহী সভা আয়োজন করতে হবে।
৬. সামাজিক যোগাযোগ মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড প্রচার করতে হবে এবং ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে।
৭. শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক সাংগঠনিক কর্মপরিকল্পনা প্রণয়ন ও উদ্যোগ গ্রহণ করতে হবে এবং তা বাস্তবায়ন করতে হবে।
৮. ক্যাম্পাসে কোন অবস্থাতেই অযথা হর্ন বাজানো যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ