Inqilab Logo

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবি ও অধিভুক্ত কলেজের ১০৯ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও অধিভুক্ত ৭ কলেজের ১০৯ শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে (২ থেকে ৪বছর) বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে জীম নাজমুল নামের এক শিক্ষার্থী স্থায়ী বহিষ্কার হয়েছেন। অন্য ১০৮ জনকে বিভিন্ন মেয়াদে শাস্তিসরূপ সাময়িক বহিষ্কার করা হয়েছে।

স্থায়ী বহিষ্কার হওয়া জীম নাজমুল বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। স¤প্রতি বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক নারীকে উত্যক্ত করাসহ বেশ কয়েকটি অপরাধের অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি।
অন্যদিকে বিভিন্ন মেয়াদে ও সাময়িক বহিষ্কার ১০৮ জনের বিরুদ্ধে পরীক্ষায় অসদুপায় অবলম্বন, দায়িত্বরত শিক্ষকদের সাথে অসদাচরণ, ইভটিজিং, বিশ্ববিদ্যালয়ের মূল্যবোধবিরোধী আচরণ ও অ্যালকোহল গ্রহণের অভিযোগ রয়েছে।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে ইনকিলাবকে নিশ্চিত করেন শৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. এ কে এম গোলাম রব্বানী।
প্রক্টর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের ১০৯ জন শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের মধ্যে ইভটিজিংসহ বেশ কয়েকটি অপরাধের দায়ে সূর্যসেন হলের আবাসিক শিক্ষার্থী জীম নাজমুলকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

শৃঙ্খলা কমিটির সভায় প্রায় ৫৪টি এজেন্ডা ছিল বলে জানান প্রফেসর ড. এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেন, ‘পরীক্ষার হলে অসদুপায় অবলম্বন, কর্তব্যরত শিক্ষকদের সঙ্গে খারাপ আচরণ, জালিয়াতি, মাদকসেবন ও ইভটিজিংয়ের অভিযোগগুলোর ওপর গুরুত্ব দিয়ে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। আরও কয়েকটি বিষয়ে অধিক তদন্ত ও প্রমাণ সাপেক্ষে সামনের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।
সাময়িক বহিষ্কৃতদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন ও তাদেরকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হবে বলেও জানান প্রফেসর গোলাম রব্বানী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ