Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ইউক্রেন সীমান্তে ইস্কান্দার ক্ষেপণাস্ত্র এবং এস-৪০০ ব্যবস্থা মোতায়েন বেলারুশের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:৪৩ পিএম

রাশিয়ান সরবরাহকৃত ইস্কান্দার কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, যা পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম, এবং এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বেলারুশে মোতায়েন করা হয়েছে এবং তাদের উদ্দেশ্যমূলক কাজগুলি সম্পাদনের জন্য প্রস্তুত রয়েছে, রোববার বেলারুশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

‘আমাদের সৈন্যরা, ক্রুরা রাশিয়ান ফেডারেশন এবং বেলারুশ প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনীর যৌথ যুদ্ধ প্রশিক্ষণ কেন্দ্রে তাদের প্রশিক্ষণ সম্পূর্ণভাবে সম্পন্ন করেছে,’ মন্ত্রণালয়ের আইডিওলজি অধিদপ্তরের প্রধান লিওনিড কাসিনস্কি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন। ‘এ ধরনের অস্ত্র (ইস্কান্ডার এবং এস-৪০০ সিস্টেম) আজ যুদ্ধের দায়িত্বে রয়েছে এবং তারা তাদের উদ্দেশ্যমূলক উদ্দেশ্যে কাজগুলি সম্পাদন করার জন্য সম্পূর্ণ প্রস্তুত,’ কাসিনস্কি যোগ করেছেন।

বেলারুশে কতগুলি ইস্কান্ডার সিস্টেম মোতায়েন করা হয়েছে তা স্পষ্ট নয়। তবে পুতিন জুনে বলেছিল যে, মস্কো বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সাথে ইস্কান্দার সিস্টেমও মিনস্ককে সরবরাহ করবে। রাশিয়ান বাহিনী ফেব্রুয়ারী মাসে ইউক্রেনের রাজধানী কিয়েভে তাদের আক্রমণের জন্য বেলারুশকে একটি লঞ্চ প্যাড হিসাবে ব্যবহার করেছিল এবং সাম্প্রতিক মাসগুলিতে রাশিয়ান এবং বেলারুশিয়ান সামরিক কার্যকলাপের ক্রমবর্ধমান বৃদ্ধি দেখা দিয়েছে।

ইস্কান্ডার-এম (ন্যাটোর কাছে ‘এসএস-২৬ স্টোন’ নামে পরিচিত) একটি মোবাইল গাইডেড ক্ষেপণাস্ত্র সিস্টেম যা সোভিয়েত-যুগের ‘স্কাড’ এর স্থলে এসেছে। গাইডেড ক্ষেপণাস্ত্রগুলির সীমা ৫০০ কিলোমিটার (৩০০ মাইল) পর্যন্ত এবং এটি প্রচলিত বা পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে। এর পরিসর বেলারুশের প্রতিবেশীদের গভীরে পৌঁছেছে: ইউক্রেন এবং ন্যাটো সদস্য পোল্যান্ড, যাদের সাথে মিনস্কের খুব উত্তেজনাপূর্ণ সম্পর্ক রয়েছে।

এস-৪০০ সিস্টেম হল একটি রাশিয়ান মোবাইল, সারফেস-টু-এয়ার মিসাইল (স্যাম) ইন্টারসেপশন সিস্টেম যা বিমান, ইউএভি, ক্রুজ মিসাইল এবং টার্মিনাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করতে পারে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • Khondaker Shahjahan ২৬ ডিসেম্বর, ২০২২, ৫:২৪ পিএম says : 0
    ইউক্রেনের নতুন বিষদাঁত গজাইছে, উপড়ে ফেলা দরকার।
    Total Reply(0) Reply
  • জয়েন উদ্দিন ২৬ ডিসেম্বর, ২০২২, ৭:৫১ পিএম says : 0
    রাইট
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ