Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যৌথ সেনা দলে অংশ নিতে বেলারুশে রুশ সেনাদের প্রথম বহর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১০:০৯ এএম

যৌথ সামরিক টাস্ক ফোর্সে অংশ নিতে বেলারুশে পৌঁছেছে রুশ সেনাদের প্রথম বহর, জানিয়েছে মিনস্ক। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেন সীমান্তে সক্ষমতা বাড়াতে একসঙ্গে কাজ করবে দেশ দুইটির সেনাবাহিনী। খবর আল জাজিরার।
এর আগে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছিলেন, মিনস্ক ও মস্কো যৌথভাবে সামরিক টাস্ক ফোর্স মোতায়েন করবে। সম্প্রতি ইউক্রেনের পশ্চিম সীমান্তে উত্তেজনা বাড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রসঙ্গত, বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেনকো পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিত। আলেকজান্ডার লুকাশেনকো মূলত অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে মস্কোর ওপর নির্ভরশীল। ২০২০ সালে নির্বাচনের পর তার বিরুদ্ধে যে বিক্ষোভ শুরু হয়েছিল তা দমনে পুতিন সহযোগিতা করেছিলেন।
এদিকে, লুকাশেনকো অভিযোগ করেছেন, বেলারুশের অভ্যন্তরে সন্ত্রাসী হামলা পরিচালনা করার জন্য বিভিন্ন গোষ্ঠীকে সহযোগিতা করছে পোল্যান্ড, লিথুনিয়া ও ইউক্রেন। আর গতকাল শুক্রবার (১৪ অক্টোবর) পুতিন বলেছেন, এই মুহূর্তে ইউক্রেনে আর বড় কোনো হামলা চালানোর পরিকল্পনা নেই। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ