Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বেলারুশ সীমান্তে ৯ হাজার সেনা মোতায়েন করবে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৯:১৯ এএম

রাশিয়ার প্রতিবেশী মিত্র দেশ বেলারুশে রাশিয়ার সেনাবাহিনীর অন্তত ৯ হাজার সৈন্য মোতায়েন করা হবে। ‘আঞ্চলিক জোট’ সহযোগিতার অধীনে বেলারুশের সীমান্ত রক্ষার্থে রুশ সৈন্য মোতায়েন করা হবে বলে জানিয়েছে মিনস্ক। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সামরিক সহযোগিতা বিভাগের প্রধান ভ্যালেরি রেভেনকো সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেছেন, ‘আঞ্চলিক জোট সহযোগিতার অংশ হিসেবে রুশ সেনাদের বহনকারী প্রথম ট্রেন বেলারুশে আসতে শুরু করেছে। নির্ধারিত সংখ্যক সেনা আসতে কয়েক দিন লেগে যাবে।’
ভ্যালেরি রেভেনকো আরও বলেন, ‘সব মিলিয়ে ৯ হাজারের কিছু কম সেনা আসবে।’ তিনি জানান, সামরিক অ্যাটাশে এই বিষয়ে সংবাদ সম্মেলনের সময় বিস্তারিত তথ্য জানাবেন।
এর আগে, গত সপ্তাহে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দর লুকাশেঙ্কো বলেছিলেন, তাঁর সৈন্যদের ইউক্রেন সীমান্তের কাছে রুশ বাহিনীর সঙ্গে যৌথভাবে মোতায়েন করা হবে। তাঁর ঘোষণার মাত্র এক সপ্তাহের মধ্যেই রুশ সৈন্যরা বেলারুশে প্রবেশ করতে শুরু করল।
এদিকে, ইউক্রেনে আক্রমণ জোরদার করেছে রাশিয়া। এত দিন আক্রমণে কেবল পদাতিক ও গোলন্দাজ বাহিনী ব্যবহার করলেও সম্প্রতি দেশটি তার বিমানবাহিনীর সক্ষমতাও দেখাতে শুরু করেছে। সর্বশেষ, গতকাল সোমবার সকালে রাশিয়ার অন্তত ২৮টি কামিকাজ ড্রোন কিয়েভে আক্রমণ চালায়। এই আক্রমণে অন্তত ৩ জনের মৃত্যু হয়। পাশাপাশি দেশটির পূর্বাঞ্চলীয় শহর সুমিতে রাশিয়ার রকেট হামলায় আরও অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে।
উল্লেখ্য, সোমবার স্থানীয় সময় সকাল ৬টা ৩৫ থেকে ৬টা ৫৮ মিনিটের মধ্যে কিয়েভের শেভচেনকিভস্কি উপশহরে তিনটি ড্রোন বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ছাড়া বিস্ফোরণের ঠিক আগ মুহূর্তে এয়ার সাইরেন দিয়ে হামলার আগাম সতর্কবার্তা দেওয়ার ঘটনা ঘটে বলে জানা গেছে। এর আগে গত ১৩ অক্টোবর ইরানের তৈরি ‘কামিকাজ ড্রোন’ দিয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলা চালিয়েছিল রাশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ