Inqilab Logo

শনিবার , ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ আশ্বিন ১৪৩০, ১৪ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন সীমান্তে বিশেষ সেনা পাঠাচ্ছে বেলারুশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৬:৩৬ পিএম

কিয়েভ-মস্কো সঙ্ঘাতের আবহে ইউক্রেনের বিরুদ্ধে কি সরাসরি যুদ্ধে নামতে পারে বেলারুশ! এমন জল্পনার কথাই জানা গিয়েছে একটি সূত্র অনুযায়ী। ইউক্রেনে সরাসরি আঘাত হানার উদ্দেশে বেলারুশের তরফে ইউক্রেন সীমান্তে বিশেষ সশস্ত্র বাহিনী পাঠানো হয়েছে বলেও সেই সূত্রটির দাবি।

ইউক্রেনের বিরুদ্ধে ক্রেমলিনের অভিযানের শুরু থেকেই রাশিয়াকে় সমর্থন জানিয়েছে বেলারুশ। সে কারণেই বেলারুশ বিশেষ সশস্ত্র বাহিনী পাঠানোয় সরাসরি সঙ্ঘাতের জল্পনা আরও বেড়েছে। তবে ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি সঙ্ঘাতে নামার কথা কার্যত অস্বীকারই করেছে বেলারুশ সরকার।

বেলারুশের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্টাফ ভিক্টর গুলেভিচ জানিয়েছেন, দু’দেশের সঙ্ঘাতের মাঝখানে আমেরিকা এবং নেটো দেশগুলি ইউক্রেনের সীমান্তে তাদের সামরিক বাহিনীর সংখ্যা বাড়িয়ে চলেছে। তাতে লাগাম টানতেই বেলারুশ সরকার ইউক্রেন সীমান্তে বিশেষ সশস্ত্র বাহিনী মোতায়েন করছে। ওই পদক্ষেপ অনেকটাই সাবধানী হওয়ার জন্য। সরাসরি আক্রমণ বা সঙ্ঘাতের উদ্দেশ্যে নয়।

মঙ্গলবার এক বিবৃতিতে বেলারুশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, ইউক্রেন সীমান্তের দক্ষিণ দিকে থাকা বেলারুশ প্রজাতন্ত্রের সুরক্ষা নিশ্চিত করতেও ওই সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়েছে। বেলারুশ সরকারের আরও দাবি, ইউক্রেন সরকার বেলারুশ সীমান্তের কাছে ২০ হাজার সশস্ত্র সেনা মোতায়েন করেছে। তার প্রতিক্রিয়া জানাতেই পাল্টা সেনা পাঠাচ্ছে বেলারুশ। ইউক্রেনের বিরুদ্ধে সরাসরি সঙ্ঘাতে নামার কোনও ইচ্ছা তাদের নেই। বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রী ভিক্টর ক্রেনিনও একই মন্তব্য করেছেন। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ