Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

বেলারুশকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১০:০৬ এএম

বেলারুশ সীমান্তের কাছাকাছি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের পারমাণবিক সশস্ত্র ফ্লাইট আসছে এমন অভিযোগের পর বেলারুশকে পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া।
শনিবার (২৫ জুন) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোতে বেলারুশ প্রধান আলেকজান্ডার লুকাশেঙ্কোর সাথে এক সাক্ষাতে এ ঘোষণা দেন। খবর আল-জাজিরার।
পুতিন বলেন, আগামী কয়েকমাসে আমরা বেলারুশে ‘ইস্কান্দার-এম ট্যাক্টিক্যাল মিসাইল’ হস্তান্তর করব, যেগুলো তারা প্রচলিত এবং পারমাণবিক সংস্করণে ব্যালিস্টিক বা ক্রুজ ক্ষেপণাস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে।
ওই সাক্ষাতের পর বেলারুশ প্রধান লুকাশেঙ্কো প্রতিবেশি দেশ লিথুয়ানিয়া ও পোল্যান্ডের "আক্রমনাত্মক", "সংঘাতমূলক", এবং "বিদ্বেষমূলক" নীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।
তিনি বেলারুশ সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের পারমাণবিক সশস্ত্র ফ্লাইটগুলির বিষয়ে পুতিনের কাছে সহায়তা চান।
এসময়, পুতিন বেলারুশের যুদ্ধবিমানকে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম করে নিজেদের আপগ্রেড করার প্রস্তাব দেন। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ