Inqilab Logo

‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

মসজিদ নির্মাণের রেকর্ড মিসরে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২২, ১০:৩৫ এএম

মিসরে চলতি বছর রেকর্ড সংখ্যক মসজিদ নির্মাণ ও পুনঃসংস্কার করা হয়েছে। দেশটির আওকাফ মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর দেশজুড়ে অন্তত ১ হাজার ২০০ নতুন মসজিদ চালু হয়েছে। রোববার আরব নিউজকে আওকাফ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি আইমান ওমর জানিয়েছেন, নতুন মসজিদগুলোর বেশ কয়েকটির নির্মাণ খরচের কিছু অংশ সরকার অর্থায়ন করেছে। বাকি মসজিদগুলো নিজেদের খরচে নির্মিত হলেও নির্মাণকাজ তত্ত্বাবধান করেছে সরকার।

আইমান ওমর আরও জানান, ২০২০ সালের সেপ্টেম্বর থেকে অন্তত ২ হাজার ৭১২টি নতুন মসজিদ নির্মিত হয়েছে এবং ৪০৪টি মসজিদের সৌন্দর্যবর্ধন ও পুনঃসংস্কার করা হয়েছে। আওকাফ মন্ত্রণালয়ের কর্মকর্তার দেওয়া তথ্যমতে, ২০১৪ সালে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ক্ষমতা নেওয়ার পর থেকে এখন পর্যন্ত ১০.২ বিলিয়ন মিসরীয় পাউন্ড ব্যয়ে সর্বমোট ৯ হাজার ৬০০ মসজিদ নির্মাণ ও সংস্কার করা হয়েছে। শেখ রাফেঈ আস-সাইয়েদ নামে মন্ত্রণালয় সংশ্লিষ্ট আরেক কর্মকর্তা আরব নিউজকে জানালেন, ‘কায়রো হাজার মিনারের নগরী’ এই প্রসিদ্ধ কথাটি বদলে গেছে। কারণ, এখানে বর্তমানে হাজারের চেয়েও অনেক বেশি মসজিদ বিদ্যমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ