Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

মুসলিম ব্রাদারহুডের নতুন সুপ্রিম গাইড সালাহ আবদেল-হক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪২ এএম

মিসরের মুসলিম ব্রাদারহুডের নতুন 'সুপ্রিম গাইড' নির্বাচিত হয়েছেন ড. সালাহ আবদেল-হক। সংগঠনের জেনারেল শূরা কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে। ইব্রাহিম মুনিরের ইন্তেকালের পর থেকে সালাহ ভারপ্রাপ্ত সুপ্রিম গাইড হিসেবে দায়িত্ব পালন করছিলেন। শিগগিরই এ নির্বাচনের ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

মুসলিম ব্রাদারহুডের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে আরবি২১ জানায়, শিগগিরই ব্রিটিশ রাজধানী লন্ডন থেকে এই সিদ্ধান্ত জানানো হবে। সালাহ আবদেল-হক লন্ডনেই বসবাস করছেন।

সালাহ আবদেল-হক মুসলিম ব্রাদারহুডের অন্যতম ঐতিহাসিক নেতা। তিনি ছিলেন সাইয়েদ কুতুবের (১৯০৬-১৯৬৬) অন্যতম ছাত্র ও অনুসারী। সাইয়েদ কুতুব ও ব্রাদারহুডের আরো কয়েকজন নেতাকে ফাঁসি দেয়ার পর '১৯৬৫ অর্গ্যানাইজেশন' হিসেবে পরিচিত মামলায় তিনিও কারাবন্দী হয়েছিলেন।

গত শতকের পঞ্চাশের দশকে স্কুলছাত্র অবস্থায় তিনি মুসলিম ব্রাদারহুডে যোগ দেন। তিনি মিসরীয় মুসলিম ব্রাদারহুড জেনারেল শূরা কাউন্সিল এবং ইন্টারন্যাশনাল শূরা কাউন্সিলের সদস্য। তিনি সংগঠনটির বিভিন্ন দায়িত্বে ছিলেন।

আবদেল-হক এক অভিজাত পরিবারের সন্তান এবং পেশায় চিকিৎসক। তিনি জীবনের বেশির ভাগ সময় বিদেশে কাটিয়ে এখন লন্ডনে স্থায়ী হয়েছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ