Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

মিশরের সঙ্গে তুরস্কের নতুন অধ্যায়ের সূচনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২:১২ পিএম

বিগত এক দশকের বেশি সময় পর সোমবার তুরস্ক সফর করেছেন মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরি। এ ঘটনাকে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা বলে মন্তব্য করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু।
এদিন তুরস্কের রাজধানী আঙ্কারায় এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী। গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পের পর মিশর যে সমর্থন ও সংহতি প্রকাশ করেছে, তার প্রশংসাও করেন কাভুসোগ্লু।
আনাদোলু জানিয়েছে, সোমবার তুরস্কে পৌঁছে মিশরের পররাষ্ট্রমন্ত্রী ভূমিকম্পে বিধ্বস্ত দক্ষিণ আদানা এবং মেরসিন অঞ্চলে সফর করেন। একই দিন মিশর থেকে পাঠানো একটি ত্রাণবাহী জাহাজও তুরস্কের মেরিসন আন্তর্জাতিক বন্দরে এসে পৌঁছে। এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী জাহাজটিকে স্বাগত জানান।
সংবাদ সম্মেলনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কঠিন সময়ে বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব স্পষ্ট হয়। শক্তিশালী ভূমিকম্পের পর তুরস্ককে সেই ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব দেখিয়েছে মিশর।
গত বছরের নভেম্বরে কাতারের রাজধানী দোহায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবং মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির মধ্যকার বৈঠককে ফলপ্রসূ বলেও উল্লেখ করেন কাভুসোগ্লু।
তিনি আরও বলেন, তুরস্ক ও মিশরের মধ্যে সম্পর্ক উন্নয়ন কেবল উভয় দেশের জন্যই নয়, বরং আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্যও গুরুত্বপূর্ণ।
এ সময় মিশরের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বন্ধুত্বপূর্ণ তুর্কি জনগণের জন্য সমর্থন এবং সান্ত্বনার বার্তা নিয়েই এসেছেন তিনি।
আমরা আশা করি, এই বিপর্যয় কাটিয়ে ওঠার সক্ষমতা তুরস্কের রয়েছে। এই সংকট উত্তরণে তুরস্কের পাশে থাকবে মিশর। সেই সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক সর্বোচ্চ স্তরে উন্নীত হবে বলেও আশা প্রকাশ করেন শৌকরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ