Inqilab Logo

‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

৫০০ বছরের পুরোনো গ্রেট পিরামিডে লুকায়িত নতুন চেম্বার আবিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১০:৪০ এএম

মিশরের প্রত্নতাত্ত্বিক জাহি হাওয়াস ও পর্যটন মন্ত্রী আহমেদ ইসা চেম্বার আবিষ্কারের এই ঘোষণা দেন। আবিষ্কারের কৃতিত্ব দেয়া হয়েছে স্ক্যানপিরামিডস প্রকল্পের বিজ্ঞানীদের।

বৃহস্পতিবার (২ মার্চ) মিশরীয় পুরাকীর্তি কর্তৃপক্ষ ৪ হাজার ৫০০ বছরের পুরোনো খুফু পিরামিডের ভিতরে একটি লুকানো করিডোর আবিষ্কারের তথ্য প্রকাশ করেছে। পূর্বে এটা চেওপসের পিরামিড বা গ্রেট পিরামিড নামে পরিচিত ছিল।
আন্তর্জাতিক প্রত্নতাত্ত্বিকদের একটি দল খুফুর পিরামিডের প্রবেশদ্বারের উপরে সিলকরা চেম্বারটি খুঁজে পেতে উচ্চ প্রযুক্তির সরঞ্জাম ব্যবহার করেছেন। এ রকম আরও চেম্বার আবিষ্কারের আশা করছেন তারা। সভ্যতার বিস্ময় মিশরের পিরামিড!
বিজ্ঞানীরা জানিয়েছে, নয় মিটার দৈর্ঘ্য ও দুই মিটার প্রশস্ত চেম্বারটি বাইরে থেকে প্রবেশ করা যায় না। ছোট ছিদ্র তৈরি করে ভিতরের ছবি ধারণ করে সেখানে কি আছে তা তারা বোঝার চেষ্টা করা হচ্ছে। কেন এই চেম্বার তৈরি করা হয়েছে সেটা সম্পর্কে তারা কোনো ধারণা করতে পারছেন না।
স্ক্যানপিরামিডস প্রকল্পের নেতৃস্থানীয় সদস্য ক্রিস্টোফ গ্রোস জানিয়েছেন, চেম্বারের শেষে রয়েছে দুইটি বড় চুনাপাথর। এখন প্রশ্ন হলো, সেই পাথরগুলোর পিছনে ও চেম্বারের নীচে কী রয়েছে? মিউনিখের টেকনিক্যাল ইউনিভার্সিটির এই বিশেষজ্ঞ অনেক লুকায়িত তথ্য আরিস্কার করার আশা প্রকাশ করেছেন।
খুফু পিরামিড কায়রোর ঠিক বাইরে অবস্থিত। ফেরাউন, যিনি খ্রিষ্টপূর্ব ২৫০৯ থেকে ২৪৮৩ সাল পর্যন্ত রাজত্ব করেছিলেন, তার নামে নামকরণ করা হয় খুফু পিরামিডের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

১৩ মার্চ, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ