Inqilab Logo

সোমবার, ২৯ মে ২০২৩, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ৮ যিলক্বদ ১৪৪৪ হিজরী

৩৮ বিক্ষোভকারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিল মিশর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ৭:১০ পিএম

মিশরের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করায় ৩৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০১৯ সালে প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ এল-সিসির বিরুদ্ধে তারা বিক্ষোভে অংশ নিয়েছিলেন এবং এই অভিযোগে রোববার (১৫ জানুয়ারি) দেশটির এক সামরিক আদালত এই রায় দেয়।
২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মোহাম্মদ মুরসি সরকারকে উৎখাতের পর প্রেসিডেন্ট হন এল-সিসি। এরপর পুলিশের অনুমোদন ছাড়া বিক্ষোভ আয়োজনের ওপর নিষেধাজ্ঞা দিয়ে একটি আইন পাস করা হয়।
২০১৯ সালে এল-সিসি ও সামরিক এলিটদের দুর্নীতির বিরুদ্ধে মিশরের কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছিল। এগুলো আয়োজনে পুলিশের অনুমোদন ছিল না। সুয়েজ শহরে এমনই এক বিক্ষোভে অংশ নিয়ে নিরাপত্তা বাহিনী ও সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংঘাত উস্কে দেওয়ার দায়ে রোববার ৩৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।
এছাড়া ৪৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এদের মধ্যে শিশুও আছে। তাদেরকে পাঁচ থেকে ১৫ বছর মেয়াদি কারাদণ্ড দেওয়া হয়েছে।
যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া ৩৮ জনের মধ্যে ২৩ জন বিচারের সময় অনুপস্থিত ছিলেন। এদের একজন মোহাম্মদ আলি। এই ব্যবসায়ী এখন স্পেনে রয়েছেন। ২০১৯ সালে তিনি স্পেন থেকেই এল-সিসি ও সামরিক এলিটদের দুর্নীতির বিরুদ্ধে একটি ভিডিও প্রকাশ করেন, যা ভাইরাল হয়।



 

Show all comments
  • Murshed ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৫ এএম says : 0
    American democratic guest!!
    Total Reply(0) Reply
  • Murshed ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৫ এএম says : 0
    American democratic guest!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

২ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ