Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাই কেন পর্যটকদের জন্য বিশ্বের দ্বিতীয় আকর্ষণীয় শহর?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউরোমনিটর ইন্টারন্যাশনালের টপ ১০০ সিটি ডেস্টিনেশন ইনডেক্স ২০২২ অনুসারে দুবাই হল পর্যটনের জন্য বিশ্বের দ্বিতীয় সবচেয়ে আকর্ষণীয় শহর। এ তালিকা তৈরির জন্য ছয়টি মূল বিষয়ের দিকে নজর দেয়া হয় - অর্থনৈতিক ও ব্যবসায়িক কর্মক্ষমতা, পর্যটনের কর্মক্ষমতা, পর্যটন অবকাঠামো, পর্যটন নীতি এবং আকর্ষণীয়তা, স্বাস্থ্য ও নিরাপত্তা এবং স্থায়িত্ব।
‘দুবাই পর্যটন কর্মক্ষমতা, স্বাস্থ্য এবং নিরাপত্তার দিক থেকে খুব ভাল পারফর্ম করেছে এবং পর্যটন নীতি, আকর্ষণীয়তা এবং পর্যটন অবকাঠামোর ক্ষেত্রে একটি ভাল অবস্থান রয়েছে। তাই, শহরটি আমাদের সূচকের মধ্যে এত উচ্চ স্থান পেয়েছে,’ ইউরোমনিটর ইন্টারন্যাশনালের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার নাদেজদা পপোভা খালিজ টাইমসকে দেয়া এক বিবৃতিতে বলেছেন। প্যারিসের পরে, যা প্রথম অবস্থান ধরে রেখেছে, দুবাই আমস্টারডাম, মাদ্রিদ, রোম, লন্ডন, মিউনিখ, বার্লিন, বার্সেলোনা এবং নিউইয়র্কের চেয়ে শীর্ষ ১০ এর মধ্যে এগিয়ে ছিল। ২০২১-২২ সালে, কোভিড-প্ররোচিত ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি সহজ করার কারণে আমিরাতে ভ্রমণ এবং পর্যটন খাতগুলি খুব শক্তিশালীভাবে ফিরে এসেছে।
সর্বশেষ ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের সমীক্ষায় অনুমান করা হয়েছে যে, আমিরাত ২০২২ সালে বিশ্বের সমস্ত শহরের মধ্যে সর্বোচ্চ পর্যটক ব্যয় রেকর্ড করবে, যা ২ হাজার ৯৪০ কোটি ডলারে (১০ হাজার ৮০০ কোটি দিরহাম) এ পৌঁছেছে। ওএজি দ্বারা প্রকাশিত আরেকটি আকর্ষণীয় তথ্যে দেখা গেছে যে, দুবাই এ বছরের শীর্ষ ১০টি ব্যস্ততম বিমান ভ্রমণ রুটের মধ্যে ৫ম স্থানে উঠে এসেছে। মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায়, ইউরোমনিটরের মতে, দুবাই টানা দ্বিতীয় বছরের জন্য শীর্ষ শহরের গন্তব্য হিসেবে রয়ে গেছে। ২০২২ সালে, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ১৪টি গন্তব্য শীর্ষ ১০০টি শহরের গন্তব্য সূচকে স্থান পেয়েছে, যা ২০২১ সালে ১৬টি ছিল।
ক্যাসপার উরহ্যামার, পাইকারি ট্যুর অপারেটর গ্রুপ এফটিআই-এর সিইও, স্কিফ্ট গ্লোবাল ফোরাম ইস্ট-এ বলেছেন যে, আমিরাত এমন একটি গন্তব্য যা যেকোনো ভ্রমণকারীকে অনেক কিছু দিতে পারে। ‘অফার করার জন্য এই অঞ্চলে আরও অনেক কিছু রয়েছে,’ তিনি বলেছিলেন। সূত্র : খালিজ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুবাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ