Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানের সাংস্কৃতিক কাঠামোতে আমূল পরিবর্তন আনা প্রয়োজন : আয়তুল্লাহ আলী খামেনি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১০:৩৯ এএম

দেশের সাংস্কৃতিক কাঠামোতে ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনা প্রয়োজন বলে মনে করেন ইরানের শীর্ষ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এ ব্যাপারে ইরানের শাসকগোষ্ঠীকে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
গতকাল বুধবার ইরানের ক্ষমতা কাঠামোর সর্বোচ্চ সংস্থা সুপ্রিম কাউন্সিলের বৈঠক ছিল। সে বৈঠকে খামেনি বলেন, ‘ইরানের সাংস্কৃতিক কাঠামোতে আমূল পরিবর্তন আনা প্রয়োজন। সম্প্রতি সুপ্রিম কাউন্সিল দেশের সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক দুর্বলতা ও ঘাটতির উপস্থিতি লক্ষ্য করেছে।’
ইসলামি বিধান অনুযায়ী হিজাব না পরায় ইরানের নৈতিকতা পুলিশের নির্যাতনে শিকার হয়ে গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২২ বছরের তরুণী মাশা আমিনি। তার মৃত্যুর পর থেকে দেশটিতে এক অভূতপূর্ব সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।
এই বিক্ষোভ কার্যত দেশটিতে ক্ষমতাসীন ইসলামপন্থী শাসকদের ভিত কাঁপিয়ে দিয়েছিল। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের মাধ্যমে ইরানের রাষ্ট্রক্ষমতায় আসীন হওয়া এই শাসকগোষ্ঠী সাম্প্রতিক এই বিক্ষোভের আগে এত বড় চ্যালেঞ্জের মুখোমুখী হয়নি। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ