Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরান সরকার পাঁচ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ১০:২৪ এএম

ইসলামি বিপ্লবী গার্ডের সঙ্গে সম্পৃক্ত আধাসামরিক বাহিনীর এক সদস্যকে হত্যার দায়ে ইরানের আদালত পাঁচ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। মঙ্গলবারের এ রায়ে আরও ১১ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

ইরানের অভিজাত বিপ্লবী গার্ডের আধাসামরিক স্বেচ্ছাসেবক শাখা বাসিজের সদস্য রুহুল্লাহ আজমিয়ানকে হত্যার অভিযোগে ১৩ জন পুরুষ ও তিন নাবালকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।

আরব নিউজের খবরে বলা হয়, ইরানের বিপ্লবী আদালত অভিযুক্ত পাঁচ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এবং একই সঙ্গে অন্য আট জনকে কারাদণ্ড দেন। অন্যদিকে, ইরানের ফৌজদারি আদালত তিন নাবালক ছেলেকে অভিযুক্ত করেছেন।

তবে বিচার বিভাগের মুখপাত্র মাসুদ সেতায়েশি একটি সরকারী প্রতিবেদনে উক্ত অভিযোগের সমর্থনে কোনো প্রমাণ দেননি। কর্মকর্তারা দণ্ডপ্রাপ্ত ১৬ জনের পরিচয়ও প্রকাশ করেনি। তারা বলেছেন যে, এই সাজার বিরুদ্ধে আপিল করা যেতে পারে।


সরকার দাবি করেছে, কথিত হত্যাকাণ্ডটি তেহরানের নিকটবর্তী কারাজে সংঘটিত হয়েছিল। গত ১২ নভেম্বর একদল লোক যখন রুহুল্লাহ আজমিয়ান ও তার বাহিনীকে ছুরি ও পাথর নিয়ে আক্রমণ করে, তখন রুহুল্লাহ আজমিয়ান নিহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ