Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিজেদের স্বার্থেই রাশিয়ার সাথে সম্পর্ক বজায় রাখবে ভারত: জয়শঙ্কর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ৬:৩৩ পিএম

দু’দিনের সফরে সোমবার রাশিয়া গিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। চরম টালমাটালে ভরা এই ভূকৌশলগত পরিস্থিতিতে তিনি মঙ্গলবার বৈঠক করেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং উপপ্রধানমন্ত্রী দানিস মান্তুরভের সঙ্গে। সেখানে দুই পররাষ্ট্রমন্ত্রীই দ্বিপাক্তিক সম্পর্ক বজায় রাখার প্রয়োজনীয়তার কথা ব্যক্ত করেন।

মঙ্গলবার ল্যাভরভের সাথে বৈঠকের পরে সংবাদ সম্মেলনে জয়শঙ্কর বলেন, ‘আমরা দেখেছি যে ভারত-রাশিয়া সম্পর্ক সুবিধার জন্য কাজ করেছে তাই যদি এটি আমার সুবিধার জন্য কাজ করে তবে আমি এটি চালিয়ে যেতে চাই। রাশিয়া আমাদের সময়ের পরীক্ষিত অংশীদার। বহু বছর ধরে এই সম্পর্ক ভারতকে সাহায্য করেছে, আমরা এই সম্পর্ক বজায় রাখতে চাই।’

তিনি বলেন, ‘এটা গুরুত্বপূর্ণ যে বিশ্বের আফগানিস্তানের পরিস্থিতি ভুলে যাওয়া উচিত নয় কারণ আজ তারা তাদের প্রাপ্য মনোযোগ পাচ্ছে না। সেখানে মানবিক পরিস্থিতি বিরাজ করছে। ভারত খাদ্য, ওষুধ, ভ্যাকসিন সরবরাহ করেছে এবং আমরা আফগান জনগণকে সহায়তা করার উপায় খুঁজে বের করার চেষ্টা করছি।’

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় যে ক্রান্তিকালীন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে তাতে মস্কো এবং নয়াদিল্লির মধ্যে যোগাযোগ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ‘আমরা নিয়মিত যোগাযোগ বজায় রাখি, যা আমাদের নেতারা আমাদের সম্পর্কের জন্য যে গতি নির্ধারণ করছে তা প্রতিফলিত করে, একটি বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ক। আন্তর্জাতিক সম্প্রদায় যে পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে তার সময়ে আমাদের অবস্থানের তুলনা করা অবশ্যই গুরুত্বপূর্ণ।’

তিনি জোর দিয়ে বলেন যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মস্কো এবং নয়াদিল্লির মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, প্রযুক্তি এবং সাংস্কৃতিক ও মানবিক বিনিময়ের ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করেছেন। রাশিয়ার শীর্ষ কূটনীতিক আন্তর্জাতিক প্ল্যাটফর্মে যৌথ কাজের গুরুত্বও তুলে ধরেন।

বৈঠকে ল্যাভরভ তার ভারতীয় সমকক্ষ জয়শঙ্করকে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান সম্পর্কে অবহিত করেছেন। ‘আমাদের অংশের জন্য, আমরা ইউক্রেন এবং এর আশেপাশের পরিস্থিতির বিষয়ে আমাদের ভারতীয় বন্ধুদের অবস্থানের প্রতি আমাদের উপলব্ধি পুনর্ব্যক্ত করেছি। আমি পররাষ্ট্রমন্ত্রীকে ২৪ ফেব্রুয়ারি তার ভাষণে যে লক্ষ্যগুলি নির্ধারণ করেছিলেন তা অর্জনের লক্ষ্যে বিশেষ সামরিক অভিযান সম্পর্কে অবহিত করেছি,’ ল্যাভরভ উল্লেখ করেছেন।

‘আমরা অবশ্যই আমাদের পশ্চিমা সহকর্মীদের বৈশ্বিক বিষয়ে তাদের প্রভাবশালী ভূমিকা নিশ্চিত করতে এবং আন্তর্জাতিক সম্পর্কের গণতন্ত্রীকরণ রোধ করার জন্য একটি অজুহাত হিসাবে ইউক্রেনের উন্নয়ন ব্যবহার করার প্রচেষ্টার বিষয়ে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি,’ রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী যোগ করেছেন। সূত্র: তাস, টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ