Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার সাথে সম্পর্ক রাখার পক্ষে যুক্তি দেখালেন মোদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১:০৬ পিএম

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব এবং কোভিড-১৯ মহামারি বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলে ক্ষতিকর প্রভাব ফেলেছে। রাশিয়ার ভ্লাদিভস্তকে অনুষ্ঠিত সপ্তম ‘ইস্টার্ন ইকোনমিক ফোরামের’ পূর্ণাঙ্গ অধিবেশনে ভার্চুয়াল ভাষণে বুধবার এমনটাই বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি ফের জানান, রাশিয়া-ইউক্রেন সংঘাতের শুরু থেকেই, ভারত ‘কূটনীতি এবং আলোচনার’ পথ অবলম্বনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও এই অনুষ্ঠানে ছিলেন। সেখানে মোদী বলেন, ‘আজকের বিশ্বায়নের যুগে, বিশ্বের কোনও একটি অংশের ঘটনাবলির প্রভাব সমগ্র বিশ্বের উপর পড়ে। ইউক্রেন দ্বন্দ্ব এবং কোভিড মহামারি বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলের উপর একটি বড় প্রভাব ফেলেছে। খাদ্যশস্য, সার এবং জ্বালানির ঘাটতি উন্নয়নশীল দেশগুলির জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়। ইউক্রেন সংঘাতের শুরু থেকেই আমরা কূটনীতি ও আলোচনার পথ অবলম্বনের ওপর জোর দিয়েছি। আমরা এই সংঘাতের অবসান ঘটাতে সকল শান্তিপূর্ণ প্রচেষ্টাকে সমর্থন করি।’

তিনি আরও জানান, সপ্তম ‘ইস্টার্ন ইকোনমিক ফোরামের’ সঙ্গে ভার্চুয়ালি জুড়তে পেরে তিনি আনন্দিত। তিনি বলেন, ‘এই মাসে, ভ্লাদিভস্তকে ভারতীয় কনস্যুলেট প্রতিষ্ঠার ৩০ বছর পূর্ণ হচ্ছে। ভারতই প্রথম দেশ যারা এই শহরে কনস্যুলেট খুলেছিল। ২০১৯ সালে, আমার সরাসরি এই ফোরামে অংশ নেওয়ার সুযোগ হয়েছিল। সেই সময়ে, আমরা ভারতের ‘অ্যাক্ট-ইস্ট’ নীতি ঘোষণা করেছিলাম। তার ফলস্বরূপ, রুশ দূরপ্রাচ্যের সঙ্গে ভারতের সহযোগিতা বিভিন্ন ক্ষেত্রে বৃদ্ধি পেয়েছে।’

বর্তমানে আমেরিকার সতর্কতা অগ্রাহ্য করেই ভারত নিজ নাগরিকদের স্বার্থে সস্তায় রুশ জ্বালানি ক্রয় করেছে। এই নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমী শক্তিগুলি ইউক্রেন যুদ্ধে ভারত সহায়তা করছে বলে সমালোচনা করেছে। তবে, ভারত বিশ্বের সামনে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। এদিনও প্রধানমন্ত্রী মোদী তার বক্তৃতায় বলেছেন, ভারত রাশিয়ার সঙ্গে সহযোগিতার সম্পর্ক জোরদার করতে আগ্রহী। তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন, শক্তি এবং কয়লা খাতের কথা। মোদী জানিয়েছেন, ভারতের স্টিল কারখানা কোক কয়লা সরবরাহ করে রাশিয়া এই শিল্পের অঙ্গীভূত হয়েছে। সূত্র: টিওআই।



 

Show all comments
  • jack ali ৮ সেপ্টেম্বর, ২০২২, ১:২৭ পিএম says : 0
    May Allah's curse both of them. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ