Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিমা দেশগুলোকে উপেক্ষা, ভারতের ১ নম্বর তেল সরবরাহকারী রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ৬:১৯ পিএম

ভারতের বৃহত্তম তেল সরবরাহকারীর স্থান পেল রাশিয়া। সউদী আরব এবং ইরাকও এখন রাশিয়ার থেকে পিছিয়ে। অক্টোবরের এই পরিসংখ্যান নিয়ে পশ্চিমা দেশগুলি যে কিছুটা অসন্তুষ্ট হতে পারে, তা ধরাই যায়। তবে ভারত যে অন্য দেশের ভাবনা নিয়ে বিচলিত নয়, তা স্পষ্ট এই রিপোর্টে।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতিতে মস্কোর উপর বাণিজ্যিক বয়কটের ডাক দেয় পশ্চিমা বিশ্ব। ক্রেমলিনের সদস্যদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হয়। এমন পরিস্থিতিতে রাশিয়ার অপরিশোধিত তেল রফতানি বন্ধ হয়ে যায়। এদিকে জোগান কমায় বিশ্ব বাজারে তেলের দাম বাড়তে থাকে। এই সুযোগেই রাশিয়া থেকে তেল কেনার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। গ্রাহক কম থাকায় কম দামেই তেল দিতে শুরু করে ভ্লাদিমির পুতিনের সরকার।

এনার্জি কার্গো ট্র্যাকার ভর্টেক্সার প্রদত্ত তথ্যানুযায়ী ৩১ মার্চ ২০২২ পর্যন্ত ভারতের দ্বারা আমদানি সমস্ত তেলের মাত্র ০.২ শতাংশ রাশিয়া থেকে আসত। এদিকে অক্টোবরেই সেটা তুঙ্গে পৌঁছে যায়। গত মাসে ভারতকে প্রতিদিন ৯,৩৫,৫৫৬ ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহ করেছে মস্কো। এখন ভারতের মোট আমদানিকৃত ক্রুড অয়েলের ২২%-ই আসে রাশিয়া থেকে।

এই বিষয়ে একাধিকবার নিজেদের অবস্থান স্পষ্ট করেছে নয়াদিল্লি। তারা জানিয়েছে, ভারত সরকার রাশিয়ার সঙ্গে বাণিজ্য রক্ষা করতে বাধ্য। কারণ দেশবাসীর স্বার্থে সবচেয়ে সস্তায় ক্রুড অয়েল সংগ্রহ করা সরকারের কর্তব্য। আর সেই স্বার্থে অন্য দেশের ভাবনায় প্রভাবিত হওয়া যাবে না।

গত সপ্তাহে আবু ধাবিতে ভারতের পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন, 'আমাদের একটি নৈতিক দায়িত্ব রয়েছে। আমাদের দেশের জনসংখ্যা ১৩৪ কোটি। ফলে স্বাভাবিকভাবেই, আমাদের এটা নিশ্চিত করতে হবে যে, তাদের যেন পর্যাপ্ত শক্তি সরবরাহ করা হয়, সেটা পেট্রোল-ডিজেল যা-ই হোক না কেন।'

গত মাসে ওয়াশিংটনে দ্বিপাক্ষিক বৈঠকেও একই কথা বলেন তিনি। মার্কিন জ্বালানি সচিব জেনিফার গ্রানহোমের সঙ্গে বৈঠক করেন হরদীপ সিং পুরি। এরপর তিনি বলেন, আমাদের নীতি স্পষ্ট, জ্বালানির নিশ্চয়তা এবং সাশ্রয়কে অগ্রাধিকার দিতে আমরা যেখান থেকে কিনলে সুবিধা হবে সেখান থেকেই কিনব। এই জাতীয় আলোচনা সাধারণ মানুষকে যেন প্রভাবিত না করে। আরও পড়ুন: বাড়ছে অপরিশোধিত তেলের দাম, কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম কত?

তিনি বলেন, 'অনেক সময়েই লোকে বুঝতে পারে না যে কীভাবে অপরিশোধিত তেলের কেনাবেচা হয়। তেল কেনার সময়ে যদি এত দূর থেকেই কিনতে হয় যে জাহাজের আইসব্রেকারের ভাড়াটুকুও দিতে হবে, সেক্ষেত্রে কিনে কোনও লাভ নেই। যতটা সম্ভব কাছাকাছি স্থান থেকে কেনাটাই আদর্শ।' সূত্র: হিন্দুস্থান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ