Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুতিনকে দেওয়া মোদির পরামর্শ আন্তর্জাতিক মিডিয়ার শিরোনামে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩৩ পিএম

ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, আজকের যুগ কোনো যুদ্ধের যুগ নয়। যুদ্ধ ছেড়ে বরং মনোযোগ দেওয়া উচিত খাদ্য, সার ও নিরাপত্তা উদ্বেগের প্রতি, যেগুলো বিশ্বকে জর্জরিত করছে। পুতিনের উদ্দেশে মোদির সেই পরামর্শ শীর্ষস্থানীয় আন্তর্জাতিক মিডিয়ার শিরোনাম দখল করেছে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনের ফাঁকে দ্বিপক্ষীয় বৈঠকে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরামর্শ শীর্ষস্থানীয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর দৃষ্টি আকর্ষণ করেছে।
বৈঠকে মোদি বলেন, ‘আজকের যুগ যুদ্ধের নয় এবং আমি ফোনে আপনাকে এটি বলেছি। আজ আমরা কীভাবে শান্তির পথে অগ্রসর হতে পারি তা নিয়ে কথা বলার সুযোগ পাব। ভারত এবং রাশিয়া কয়েক দশক ধরে একে অপরের সঙ্গে রয়েছে।’ এ সময় খাদ্য ও জ্বালানি নিরাপত্তায় যুদ্ধের প্রভাব সম্পর্কে পুতিনের কাছে নিজের উদ্বেগের কথাও জানান মোদি।
ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা ভারত-রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ক এবং বিভিন্ন বিষয় নিয়ে ফোনে বেশ কয়েকবার কথা বলেছি। খাদ্য, জ্বালানি নিরাপত্তা এবং সারের সমস্যাগুলো সমাধানের উপায় আমাদের খুঁজে বের করা উচিত। ইউক্রেন থেকে আমাদের ছাত্রদের সরিয়ে নিতে সাহায্য করার জন্য আমি রাশিয়া এবং ইউক্রেনকে ধন্যবাদ জানাতে চাই।’
মোদির এমন কূটনৈতিক অন্তর্দৃষ্টির প্রশংসা করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। সিএনএন তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে, ভারতীয় নেতা নরেন্দ্র মোদি পুতিনকে বললেন : এখন যুদ্ধের সময় নয়। আবার ওয়াশিংটন পোস্ট শিরোনাম করেছে ‘ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিনকে তিরস্কার করলেন মোদি’। নিউ ইয়র্ক টাইমসের শিরোনাম ছিল, ‘ভারতীয় নেতা পুতিনকে বললেন যে এটা যুদ্ধের যুগ নয়’। শুধু তাই নয়, ওয়াশিংটন পোস্ট এবং নিউ ইয়র্ক টাইমসের অনলাইনে প্রধান প্রতিবেদন ছিল এটি।
এদিকে, জাপানের এনএইচকের শিরোনাম ছিল ‘ভারতের প্রধানমন্ত্রী মোদি শান্তি অন্বেষণ করতে বললেন পুতিনকে’। আর হংকংভিত্তিক শীর্ষ দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট প্রতিবেদন করেছে, এখন যুদ্ধের সময় নয়, ভারতের মোদি বললেন পুতিনকে।
এ ছাড়া পলিটিকো প্রতিবেদন করে ‘ভারতের মোদি বললেন পুতিনকে : এই যুগ যুদ্ধের জন্য নয়’ এবং ইউএস নিউজের শিরোনাম ছিল ‘ভারতীয় প্রধানমন্ত্রী মোদি রাশিয়ার পুতিনকে বললেন এখন যুদ্ধের যুগ নয়’।
গত শুক্রবার একটি আঞ্চলিক শীর্ষ সম্মেলনের ফাঁকে দ্বিপক্ষীয় বৈঠকের সময় প্রধানমন্ত্রী মোদি এই বিবৃতি দিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদির বক্তব্যের প্রতিক্রিয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন যে তিনি ইউক্রেন সংঘাতে ভারতের অবস্থান সম্পর্কে জানেন। তিনি বলেন, ‘আমরা চাই যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্ত কিছু শেষ হোক।’
এ বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। দেশটিতে রুশ আগ্রাসনের আট মাস চলছে। রাশিয়ার হামলায় বিধ্বস্ত হয়েছে ইউক্রেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ