Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধের মাঝেই ভারতে যাচ্ছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২২, ১২:৫৬ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সম্ভবত এই সপ্তাহে ভারত সফর করবেন। মনে করা হচ্ছে এই সফরের মূল লক্ষ্য থাকবে দিল্লির মস্কো থেকে তেল এবং সামরিক হার্ডওয়্যার সংগ্রহের জন্য অর্থপ্রদানের ব্যবস্থা।

জানা গেছে যে, লাভরভ দুদিনের চীন সফর শেষ করে বৃহস্পতিবার অথবা শুক্রবার ভারতে যাবেন। সূত্র মারফত জানা গেছে যে, লাভরভের ভারত সফরের বিস্তারিত সূচি এখনও চূড়ান্ত করা হচ্ছে। ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনের বিরুদ্ধে মস্কো তার সামরিক অভিযান শুরু করার পরে এটিই রাশিয়ার থেকে ভারতে সর্বোচ্চ পর্যায়ের প্রথম সফর।

ভারত অথবা রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে প্রস্তাবিত সফরের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও কথা জানানো হয়নি। গত কয়েক সপ্তাহে ভারতে বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের সফরের ঝড় উঠেছে। এদের মধ্যে রয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, রাজনৈতিক বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি অফ স্টেট ভিক্টোরিয়া নুল্যান্ড, এবং অস্ট্রিয়া ও গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী সহ নেতৃত্ব। বৃহস্পতিবার ভারত সফরে যাচ্ছেন ব্রিটিশ বিদেশ সচিব লিজ ট্রাস।

সূত্র মারফত জানা গেছে যে লাভরভের প্রস্তাবিত সফরে, প্রধান ফোকাস থাকার সম্ভাবনা রয়েছে রাশিয়ার অপরিশোধিত তেল এবং সামরিক হার্ডওয়্যার ক্রয়ের জন্য অর্থপ্রদানের ব্যবস্থা বিষয়ে। রাশিয়ার উপর পশ্চিমি দেশগুলির নিষেধাজ্ঞা তাদের আর্থিক ব্যবস্থার উপর চাপ সৃষ্টি করেছে। জানা গেছে যে উভয় পক্ষই রুপি-রুবেল পেমেন্ট সিস্টেম সক্রিয় করার বিষয়ে নজর দিচ্ছে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ