Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ইরানের পুলিশের বিরুদ্ধে নামকরা শেফকে হত্যার অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১০:৩৩ এএম

এক দিন পরেই ২০ বছরে পা দিতেন তিনি। তার আগেই ইরানের নামকরা শেফ মেহরশাদ শাহিদিকে ‘পিটিয়ে হত্যা’ করল ইরানের রেভলিউশনারি গার্ড ফোর্স। দারুণ জনপ্রিয় হয়েছিলেন শাহিদি। তাকে ‘ইরানের জেমি অলিভার’ বলা হত।

হিজাব বিদ্রোহে সমর্থন দেয়ায় ইরানের নীতি পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন ২২ বছরের তরুণী মাহসা আমিনি। হেফাজতে চলা পুলিশি অত্যাচারে জেরে হাসপাতালে মৃত্যু হয় তার। সেই থেকে প্রতিবাদের আগুন জ্বলছে ইরানে। সেই হিজাব-বিরোধী আন্দালনে যোগ দেয়ায় ২৫ অক্টোবর শাহিদিকে তুলে নিয়ে যায় পুলিশ। হেফাজতে নিয়ে গিয়ে বেধড়ক মারধর করা হয় তাকে বলে অভিযোগ। জানা গিয়েছে, খুলিতে আঘাতের কারণে মৃত্যু হয়েছে তার। শাহিদির পরিবারের দাবি, তাদের ছেলের হৃদরোগে মৃত্যু হয়েছে বলার জন্য চাপ দিচ্ছে প্রশাসন।

এদিকে, ইরানের প্রধান বিচারপতি আবদোলমেহদি মৌসাভি অবশ্য জানিয়েছেন, শাহিদির দেহে হাত, পা বা খুলি ভাঙার কোনও চিহ্ন মেলেনি। শাহিদির মৃত্যু নিয়ে ইরানে নতুন করে অশান্তির আগুন জ্বলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ২৯ অক্টোবর তার শেষকৃত্যের পর বিক্ষোভ মিছিলে পা মিলিয়েছে হাজার হাজার মানুষ। বিশ্লেষকদের মতে, এই ঘটনায় ইরানের সরকারের বিরুদ্ধে বিক্ষোভ আরও জোড়াল হয়ে উঠবে। দেশটির বর্তমান সুপ্রিম লিডার আয়াতল্লা আলি খামেনেই ও প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে ক্ষমতাচ্যুত করার প্রবল দাবি উঠছে।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি পুলিশের মারে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপর থেকেই দেশজুড়ে চলছে প্রতিবাদী মিছিল। স্বৈরশাসকের বিরোধিতায় ইটালির বুকে তৈরি হওয়া ‘বেলা চাও’ গানটি গেয়ে ইরানের রাস্তায় প্রতিবাদ জানাচ্ছেন আরব দুনিয়ার মেয়েরা। হিজাব বিরোধী সেই আন্দোলনে শামিল পুরুষদের একাংশও। কিন্তু বেকায়দায় পড়লেও কিন্তু অবস্থান বদলে নারাজ ইরানের সরকার। তেহরানের দাবি, এই বিক্ষোভে আসলে ষড়যন্ত্র এতে হাত রয়েছে আমেরিকার। একইসঙ্গে সরকারের আরও দাবি, এই আন্দোলনকে মদত দিচ্ছে ‘কোমলা’ বলে ইরানের একটি বামপন্থী সংগঠন এবং বেশ কয়েকটি জঙ্গি গোষ্ঠী। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ