Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানে বিক্ষোভের সমর্থনে মিছিলে অংশ নিলেন ট্রুডো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১০:৩২ এএম

ইরানে পুলিশ হেফাজতে মাশা আমিনির মৃত্যু ঘিরে ছড়িয়ে পড়া বিক্ষোভে সরকারের সহিংস দমনপীড়নের শিকার বিক্ষোভকারীদের সমর্থনে মিছিলে অংশ নিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

শনিবার কানাডার রাজধানী অটোয়াতে বিক্ষোভকারীদের সঙ্গে মিছিলে অংশ নেন ট্রুডো। এ সময় তার সাথে সহধর্মিনী সোফি গ্রেগরি ট্রুডোও মিছিলে অংশ নেন।
লাল হাতের ছাপ দিয়ে আচ্ছাদিত একটি সাদা ব্যানারের সামনে দাঁড়িয়ে ট্রুডো বলেন, ইরানের নারীরা কন্যা এবং দাদি- এ কথাটা যেন মিত্ররা ভুলে না যান। আমরা ইরানের পাশে দাঁড়াব। মিছিল করব, আমি তোমাদের হাত ধরব। আমরা এই সুন্দর সম্প্রদায়ের পাশে দাঁড়াবো।
গত সেপ্টেম্বরে ঠিকমত হিজাব না পরায় মাশা আমিনি নামের ২২ বছরের এক তরুণীকে নীতি পুলিশ আটক করে। পরে পুলিশের হেফাজতে সেই তরুণীর মৃত্যু হলে ইরানজুড়ে এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
মাশার দাফনের দিন থেকে যে বিক্ষোভ শুরু হয়েছিল তার আগুন এখনও পুরো ইরানজুড়ে জ্বলছে। বিক্ষোভে নারীদের অংশগ্রহণও উল্লেখ করার মতো।
বিক্ষোভে সরকারের দমনাভিযানে এরই মধ্যে চার শতাধিক মানুষ নিহত হয়েছেন। তারপরও চলছে বিক্ষোভ। নিরাপত্তা বাহিনীর ধরপাকড়, গুলি, দমন-পীড়নেও বিক্ষোভ থামছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ