Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদ্যুত বিপর্যয়: ইউক্রেনীয়দের ‘সবকিছু চার্জ করে’ রাখতে বলা হয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২২, ১:০৪ পিএম

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কারণে প্রত্যাশিত বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে ইউক্রেনের জাতীয় জ্বালানি কোম্পানি বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্য ৭ টা (বাংলাদেশ সময় রাত ১০:০০ টা) এর মধ্যে নাগরিকদের ‘সবকিছু চার্জ’ করার আহ্বান জানিয়েছে ১০ অক্টোবর থেকে এই ধরনের হামলার তরঙ্গের অংশ।

গ্রিড অপারেটর ইউক্রেনারগো জানিয়েছে, এক সময়ে চার ঘণ্টা পর্যন্ত বিদ্যুত বিভ্রাট বৃহস্পতিবার সারা দেশে প্রভাব ফেলবে। এটি আসে যখন রাশিয়া ইউক্রেনের অংশে সামরিক আইন জারি করেছে। রাশিয়াতেও বর্ধিত নিরাপত্তা ব্যবস্থা কার্যকর হয়েছে - বেশিরভাগ ইউক্রেন সীমান্তবর্তী এলাকায়।

ব্ল্যাকআউটের প্রস্তুতির জন্য, ইউক্রেনারগো ইউক্রেনীয়দের কাছে পানি মজুদ করার এবং তাদের ‘পরিবার ও বন্ধুদের জন্য উষ্ণ মোজা, কম্বল এবং পোষাক’ আছে তা নিশ্চিত করার জন্য আবেদন করেছে। ফোন, পাওয়ার ব্যাঙ্ক, টর্চ এবং ব্যাটারি চার্জ করা দরকার, তারা তাগিদ দিয়ে বলেছে।

বৃহস্পতিবার, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন যে, রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের ৩০ শতাংশ পাওয়ার স্টেশন ধ্বংস হয়ে গেছে। ইউক্রেনারগো বলেছেন যে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসনের পর থেকে পুরো পূর্ববর্তী সময়ের তুলনায় গত ১০ দিনে বিদ্যুত সুবিধাগুলিতে বেশি হামলা হয়েছে।

ইউক্রেনারগো বলেছেন যে, ‘সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ইউক্রেন জুড়ে’ বিদ্যুত বিচ্ছিন্ন হতে পারে এবং ঠিক কোথায় এবং কখন দেখতে নাগরিকদের আঞ্চলিক নেটওয়ার্ক অপারেটরদের ওয়েবসাইট চেক করার পরামর্শ দিয়েছেন। বিক্ষিপ্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার কারণে ইতিমধ্যে রাজধানী কিয়েভের কিছু অংশ এবং ইউক্রেনের অনেক অঞ্চল প্রভাবিত হয়েছে। রাশিয়ান ক্ষেপণাস্ত্রগুলি পশ্চিমে লভিভের মতো শহরগুলি সহ পুরো ইউক্রেন জুড়ে অবকাঠামোকে ক্ষতিগ্রস্ত করেছে – যেটি লড়াই থেকে অনেক দূরে। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ