Inqilab Logo

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৩ শাবান সানি ১৪৪৫ হিজরী

ইউক্রেন সফরে বরিস জনসন, সহায়তার অঙ্গীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১১:০২ এএম

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আজ রোববার হঠাৎ ইউক্রেন সফরে গেছেন। সফরে তিনি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং যতদিন প্রয়োজন ইউক্রেনকে সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছেন। খবর রয়টার্সের।

বিভিন্ন কেলেঙ্কারির জেরে গত সেপ্টেম্বরে পদত্যাগ করেন বরিস জনসন। তবে গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালালে জনসন দৃঢ়ভাবে কিয়েভকে সমর্থন দিয়ে দেশটির পাশে দাঁড়ান। যুদ্ধ শুরুর পরপর তিনিই প্রথম বিশ্বনেতা হিসেবে কিয়েভ সফরে যান। ব্রিটেনের প্রধানমন্ত্রী থাকা অবস্থায় তিনি কয়েকবার কিয়েভ সফর করেছেন এবং জেলেনস্কির সঙ্গে ফোনে নিয়মিত যোগাযোগ রাখতেন।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার জনসন কিয়েভের উপকণ্ঠের দুই শহর বোরোদিয়াঙ্কা ও বুচা সফর করেছেন। সেখানে জনসন বুকার মেয়রকে জানান, যতদিন প্রয়োজন পড়বে ইউক্রেনের পাশে থাকবে যুক্তরাজ্য।
তিনি বলেন, ‘যুদ্ধে আপনারা জয়ী হতে চলেছেন। আপনারা সব রুশ নাগরিককে দেশ থেকে বিতাড়িত করতে চলেছেন। তবে আমরা সেখানে দীর্ঘমেয়াদে থাকব। আমরা আপনাদের দেশ পুনর্গঠনে সহযোগিতা করতে চাই।’
এ ছাড়া কিয়েভে বরিস জনসনকে স্বাগত জানান জেলেনস্কি, ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রপতির কার্যালয়ের প্রধানসহ বিভিন্ন শীর্ষ কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ