Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশৃঙ্খলা ও সন্ত্রাস সৃষ্টির জন্য দায়ী আমেরিকা

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

প্রায় এক মাস আগে ইরান সরকারের হেফাজতে মারা যাওয়া মাহসা আমিনির মৃত্যুর বিরুদ্ধে বিক্ষোভে সমর্থন প্রকাশের পর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘বিশৃঙ্খলা সৃষ্টির’ জন্য অভিযুক্ত করেছেন। মহিলাদের জন্য কঠোর পোষাক কোড লঙ্ঘনের অভিযোগে ইরানের ‘নৈতিক পুলিশের’ হেফাজতে তিন দিন পর ২২ বছর বয়সী আমিনি মারা যাওয়ার পর সেপ্টেম্বরের মাঝামাঝি বিক্ষোভ শুরু হয়।

মরহুম আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনিকে উল্লেখ করে রাইসি বলেন, ‘আমেরিকান প্রেসিডেন্টের বক্তব্য - যারা বিশৃঙ্খলা, সন্ত্রাসবাদ এবং অন্য দেশের ধ্বংসকে উস্কে দেয় - আমাদের ইসলামিক প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতার অমর বাণী মনে করিয়ে দেয় যিনি আমেরিকাকে গ্রেট শয়তান বলেছিলেন’। প্রেসিডেন্টের কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে রাইসি বলেন, ‘জনগণের সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নিয়ে শত্রুর চক্রান্তের মোকাবিলা করতে হবে’।
বিক্ষোভে কয়েক ডজন মানুষ নিহত হয়েছে। তাদের বেশিরভাগই বিক্ষোভকারী, তবে নিরাপত্তা বাহিনীর সদস্যরাও নিহত হয়েছেন। গ্রেফতার করা হয় শতাধিক বিক্ষোভকারীকে।
শুক্রবার বাইডেন বলেন, ‘আমরা ইরানের নারী নাগরিক, সাহসী নারীদের পাশে আছি’। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানে যা জাগরণ দেখেছি তাতে আমি বিস্মিত হয়েছি। ‘এমন কিছু জেগে উঠুন যা আমি মনে করি না খুব বেশি দিন শান্ত থাকবে’।
ইরানের পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র নাসের কিনানি রোববার বলেছেন, ‘ইরান এত শক্তিশালী যে, তার ইচ্ছাকে প্রভাবিত করতে... এমন একটি রাজনৈতিক হস্তক্ষেপ যা বছরের পর বছর ব্যর্থতায় ক্লান্ত’। ‘একসাথে, আমরা ইরানের স্বাধীনতা রক্ষা করব’ আল-কিনানি ইনস্টাগ্রামে লিখেছেন।
মার্কিন যুক্তরাষ্ট্র ৬ অক্টোবর ইরানি কর্মকর্তাদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করেছে যা ‘বিক্ষোভের সহিংস দমন’ বলে অভিহিত করেছে। গত মাসে মার্কিন ট্রেজারিও নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
রাইসি মার্কিন যুক্তরাষ্ট্রকে অতীতে অস্থিরতার সূচনার জন্য অভিযুক্ত করে বলেছেন যে, আমেরিকার ‘সামরিকতাবাদ এবং নিষেধাজ্ঞার ব্যর্থতার কারণে ওয়াশিংটন এবং তার মিত্ররা অস্থিতিশীল করার ব্যর্থ নীতি অবলম্বন করেছে’।
এ মাসে সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খামেনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইলকে বিক্ষোভের জন্য দায়ী করেছেন, তাদের অভিযুক্ত করেছেন যে, তারা ইরানের ‘অগ্রগতি’ বন্ধের চেষ্টা করছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ