Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের সুরবদল, ইউক্রেনকে ইন্টারনেট সেবা দিয়ে যাবেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:৫১ পিএম

ফের মতবদল করলেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্ক। তিনি নতুন করে ঘোষণা দিয়েছেন, তার প্রতিষ্ঠান স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেনে ইন্টারনেট সেবা দিয়ে যাবেন। এর একদিন আগে জানান, ইউক্রনকে তিনি এই সেবা আর দিতে পারবেন না।

গত শুক্রবার বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি স্পেসএক্সের প্রধান ইলন মাস্ক বলেন, তার প্রতিষ্ঠান স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেনে আর ইন্টারনেট সেবা দিতে আগ্রহী নয়। এজন্য প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের কাছে অনুদান চেয়েছে। পরবর্তীতে পেন্টাগনের সঙ্গে বৈঠক করেন তিনি।

এরপরই সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইউক্রেনে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিয়ে যাবেন বলে জানান ইলন মাস্ক।

টুইট বার্তায় মাস্ক বলেন, যদিও স্টারলিংক এখনো অর্থ হারাচ্ছে এবং অন্যান্য কোম্পানি বিলিয়ন বিলিয়ন ডলার পাচ্ছে। এরপরও ইউক্রেন সরকারকে বিনা মূল্যে ইন্টারনেটে অর্থায়ন করতে থাকব।

প্রতিবেদনে বলা হয়েছে, স্টারলিংকের ইন্টারনেটের কারণে ইউক্রেনের সামরিক বাহিনী এবং জনগণ অনলাইনে যুক্ত থাকতে পারেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৩৫ দিনের মতো চলছে দেশ দুটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুটির মধ্যে সংঘাত আরও জোরদার হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ