Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিজাববিরোধী বিক্ষোভে ইরানে নিহতের সংখ্যা বেড়ে ১০৮

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ৯:৪০ এএম

হিজাব ইস্যুতে ইরানে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে চলা বিক্ষোভে কমপক্ষে ১০৮ জন নিহত হয়েছে। অসলোভিত্তিক গ্রুপ ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) বুধবার এ তথ্য জানিয়েছে।

আইএইচআর এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশের জাহেদান শহরে পৃথক সংঘর্ষের সময় ইরানি নিরাপত্তা বাহিনী কমপক্ষে আরও ৯৩ জনকে হত্যা করেছে।

হিজাব না পরায় তেহরানে নৈতিকতা পুলিশ মাহসা আমিনি নামে এক তরুণীকে গ্রেপ্তার করেছিল গত মাসে। পুলিশি হেফাজতে তার মৃত্যু হলে ১৬ সেপ্টেম্বর ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

জাহেদানে সহিংসতা ৩০ সেপ্টেম্বর বিক্ষোভের সময় শুরু হয়েছিল। এই অঞ্চলের এক পুলিশ কমান্ডারের হাতে এক কিশোরী ধর্ষণের শিকারে হলে বিক্ষোভের সূত্রপাত হয়।

আইএইচআর পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম এক বিবৃতিতে বলেছেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে প্রতিক্রিয়া প্রকাশ করে কুর্দিস্তানে আরও হত্যাকাণ্ড প্রতিরোধ করতে হবে। ... কুর্দিস্তান প্রদেশের সানন্দাজ শহরটি গত তিন দিনে ব্যাপক বিক্ষোভ এবং রক্তক্ষয়ী দমন-পীড়ন প্রত্যক্ষ করেছে।’

আইএইচআর জানিয়েছে, এখনও পর্যন্ত মাজানদারান প্রদেশে ২৮ জন, কুর্দিস্তানে ১৪ জন, গিলান ও পশ্চিম আজারবাইজানে ১২ জন এবং তেহরান প্রদেশে ১১ জনের নিহতের তথ্য রেকর্ড করা হয়েছে।



 

Show all comments
  • Mohmmed Dolilur ১৩ অক্টোবর, ২০২২, ১১:১৪ এএম says : 0
    হিজাব বিরোধী সবাইকে হত্যা করে দিতে ইরানের প্রতি অনুরোধ রইল।
    Total Reply(0) Reply
  • admin ১৩ অক্টোবর, ২০২২, ১১:৩৩ এএম says : 0
    হে মহিলা জাহান্নামের আগুনের জন্য অপেক্ষা কর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ