Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যে রেকর্ড চান না রোনালদো!

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে দৈনিক মার্কার গতকালের শিরোনাম এটি। সন্দেহ নেই বড় আক্ষেপ নিয়েই এই শিরোনাম করেছে মাদ্রিদভিত্তিক স্পোর্টস পত্রিকাটি। ভক্তরা তো বটেই সংবাদ মাধ্যমও যে ক্লান্ত তার এই রেকর্ডের অপেক্ষায়।
রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। এটুকুতেই রোনালদো ভক্তরা নিশ্চয় বুঝে ফেলেছেন কোন রেকর্ডের কথা বলা হচ্ছে। ইউরোপিয়ান ক্লাব ফুটবল প্রতিযোগিতায় গোলের সেঞ্চুরি থেকে মাত্র দুই গোল দুরে পর্তুগিজ তারকা। কিন্তু গোল করা যার কাছে ছেলের হাতের মোয়া সেই তিনি আসরের শেষ তিন ম্যাচে কোনো গোলই পাননি। গেল মৌসুমে যিনি করলেন গ্রæপ পর্বে ১১ গোলের রেকর্ড সেই তার নামে এবার ৫ ম্যাচে মাত্র ২ গোল। আজও যদি বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ঘরের মাঠে গোল না পান, তাহলে এটিই হবে রিয়াল মাদ্রিদের হয়ে গ্রæপ পর্বে রোনালদোর সবচেয়ে বাজে মৌসুম।
এ তো গেল রোনালদোর হিসাব, রিয়ালের? শেষ ষোল নিশ্চিত হয়েছে আগেই, কিন্তু গ্রæপ চ্যাম্পিয়ন হতে আজ জিততেই হবে জিনেদিন জিদানের দলকে। অধিনায়ক সার্জিও রামোসও জয়ের বার্তাই দিয়ে রেখেছেন, ‘আমাদের ভাবনা একটাই আগামীকাল (আজ) জয় দিয়ে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করা।’
একই লক্ষ্য অর্জনে ডর্টমুন্ডকে ড্র করলেই চলবে। জার্মান ক্লাবটির সংগ্রহ ১৩ পয়েন্ট, তাদের চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে রিয়াল। তবে অনন্য এক রেকর্ড হাতছানি দেয়ায় অন্তত গোলশূন্য ড্র চাইবে না ডর্টমুন্ড। আর একটি গোল করলেই ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় চতুর্থ দল হিসেবে গ্রæপ পর্বে সর্বোচ্চ ২০ গোলের রেকর্ড গড়বে তারা। ইতোমধ্যে এই কীর্তি গড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড (১৯৯৮/৯৯), বার্সেলোনা (২০১১/১২) ও রিয়াল মাদ্রিদ (২০১৩/১৪)। টানা ৩৪ ম্যাচ অপরাজিত থাকার ক্লাব রেকর্ডের সামনে দাঁড়িয়ে রিয়াল। এমন দলের বিপক্ষে তাদেরই ডেরায় গোল পাওয়ার আশাটা বাড়াবাড়িই মনে হতে পারে ডর্টমুন্ডের।
একই রাতে আজ মাঠে নামবে ইংলিশ ছ্যামি, পয়ন লেস্টার সিটি ও ইতালি চ্যাম্পিয়ন জুভেন্টাস। দুই দলেরই অবশ্য শেষ ষোল নিশ্চিত হয়েছে আগেই। একই হিসাব মেলাতে ফরাসি ক্লাব লিঁওর জন্য আজকের ম্যাচটি রুপ নিয়েছে অঘোষিত ফাইনালে। পিএসজি ও মোনাকোর পর এক মৌসুমে তৃতীয় ফরাসি ক্লাব হিসেবে আসরের শেষ ষোলই জায়গা পেতে লিঁওর সামনে বাঁধাটাও বেশ শক্তÑ ইউরোপা চ্যাম্পিয়ন সেভিয়া। এজন্য নিজেদের মাঠে লিঁওকে শুধু জিতলেই হবে না, জয়ের ব্যবধান হতে হবে কমপক্ষে দুই গোলের। টানা তিন ইউরোপা লিগ জয়ী স্প্যানিশ প্রতিপক্ষে বিপক্ষে কাজটা নিশ্চয় সহজ হবে না লিঁওর জন্যে। তবে লিঁও কোচ ব্রæনো জেনেসিও কিন্তু আশাবাদী, ‘খেলা শেষ না হওয়া পর্যন্ত আমাদের আশা বেঁচে আছে। এটাই আমাদের জন্য ফাইনাল এবং জিততেই হবে।’ নিজেদের শেষ ম্যাচে নঁতেকে ৬-০ গোলে হারিয়ে প্রতিপক্ষের মাঠ থেকে সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছে লিঁও। ওদিকে গ্রানাডা থেকে শেষ ম্যাচে হেরে এসেছে সেভিয়া। লিঁওকে নিশ্চয় প্রেরনার রসদ যোগাবে এই দুই পরিসংখ্যান।


আজ মুখোমুখি
জুভেন্টাস-ডায়নামো জাগরেব
লিঁও-সেভিয়া
পোর্তো-লেস্টার
ক্লাব ব্রæজ-কোপেনহেগেন
লেগিয়া-স্পোর্টিং
রিয়াল মাদ্রিদ-বরুশিয়া ডর্টমুন্ড
টটেনহাম-মস্কো
লেভারকুসেন-মোনাকো

 আর একটি গোল করলেই ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় চতুর্থ দল হিসেবে গ্রæপ পর্বে সর্বোচ্চ ২০ গোলের রেকর্ড গড়বে বরুশিয়া ডর্টমুন্ড। ইতোমধ্যে এই কীর্তি গড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড (১৯৯৮/৯৯), বার্সেলোনা (২০১১/১২) ও রিয়াল মাদ্রিদ (২০১৩/১৪)।
 আজ না হারলেই টানা ৩৪ ম্যাচ অপরাজিত থাকার ক্লাব রেকর্ড গড়বে রিয়াল মাদ্রিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ