Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ-এর ৫০ বছর

পিতৃমাতৃহীন শিশুদের মানসম্মত বিকল্প পরিচর্যা প্রদানের অঙ্গীকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৪:৫৯ পিএম

এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ প্রতিষ্ঠার ৫০ বছর হয়েছে। এ উপলক্ষে প্রতিষ্ঠা বার্ষিকীর আয়োজনে পিতৃমাতৃহীন শিশুদের মানসম্মত বিকল্প পরিচর্যা প্রদানের অঙ্গীকারবদ্ধতার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানীর এক হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম . এ. মান্নান। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনজিও বিষয়ক ব্যুরো-এর মহাপরিচালক কে. এম. তারিকুল ইসলাম এবং এইচএসবিসি ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য প্রধান করেন এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ-এর ন্যাশনাল ডিরেক্টর ড. মোঃ এনামুল হক।

প্রধান অতিথির বক্তব্যে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের কল্যাণে নিরলস কাজ করে চলেছেন। কিন্তু শিশুদের জন্য একটি মানবিক বিশ্ব প্রতিষ্ঠায় সরকারি উদ্যোগের পাশাপাশি ব্যক্তিগত দাতব্য সংগঠন ও বেসরকারি সহযোগিতাও প্রয়োজন রয়েছে। বিভিন্ন বেসরকারি প্রতিষ্টান শিশুদের কল্যাণের মত মহতী কাজে এগিয়ে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসওএস শিশুপল্লীর বিভিন্ন বয়সের শিশুবন্ধুদের শুভেচ্ছা জানিয়ে স্পিকার বলেন, দক্ষতা ও আত্মবিশ্বাস নিয়ে শিশুপল্লীর ছেলেমেয়েরা যে নিজেদের জন্য উপযুক্ত ক্ষেত্রে পৌঁছাতে পারছে তা এসওএস পল্লির সফলতা। শিশুদের সার্বিক সেবা প্রদানের জন্য তিনি সংস্থার মায়েদের আন্তরিক ধন্যবাদ জানান।

এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ-এর ন্যাশনাল ডিরেক্টর ড. মোঃ এনামুল হক তাঁর বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধোত্তরকালে পরিবারহারা হয়ে পড়া শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে এসওএস চিলড্রেন্স ভিলেজ ১৯৭২ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে। সেই থেকে দীর্ঘ ৫০ বছর ধরে পিতৃমাতৃহীন এবং পিতামাতার স্নেহ বঞ্চিত হবার ঝুঁকিতে আছে এমন শিশুদের মানসম্মত বিকল্প পরিচর্যা করে আসছে। এর পাশাপাশি শিশুরা যাতে নিজেদের পরিবার থেকে দারিদ্র বা অন্য কোন কারণে বিচ্ছিন্ন হয়ে না পড়ে এজন্য পরিবারগুলোর সক্ষমতা বৃদ্ধিতেও এসওএস কাজ করে। আমাদের সকল কর্মসূচী জাতিসংঘ প্রণিত শিশু অধিকার সনদ ও বিকল্প পরিচর্যা নির্দেশিকার আলোকে পরিচালিত। বিকল্প পরিচর্যার উপায় নির্ধারণের সময় শিশুদের সর্বোত্তম স্বার্থই সবচেয়ে আগে বিবেচনা করা হয় এবং নিশ্চিত করা হয় শিশু সুরক্ষা।

অনুষ্টানে পরিকল্পনা মন্ত্রী সমাজের ইতিবাচক পরিবর্তনে উল্লেখযোগ্য অবদান রাখায় বাংলাদেশের ৯ জন বিশিষ্ট নাগরিককে অবদানের স্বীকৃতি স্বরূপ ‌‌‍"এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ কমিউনিটি চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড” প্রদান করেন । সম্মননা প্রাপ্তরা হলেন পিএইচপি গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব সূফি মিজানুর রহমান, অভনেত্রী আজমেরী হক বাঁধন, বিশিষ্ট সমাজসেবী বেগম মাজেদা আলী, অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা, এএফডিবি সভাপতি মানতাশা আহমেদ, আহমেদ ফুড-এর ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ আহমেদ, জাতীয় ক্রিকেট দলের নির্বাচক কাজী হাবিবুল বাশার, ঋতু হেলথ এ্যান্ড ওয়েলবিইং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা শারমিন কবির এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এর পাশাপাশি এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ-এর বিকল্প পরিচর্যা ফ্যামিলি লাইক কেয়ার-এ বেড়ে ওঠা আটজন কেয়ার লিভারকে "প্রাইড অব এস ও এস চিলড্রেন্স ভিলেজেস বাংলাদেশ অ্যাওয়ার্ড" প্রদান করা হয় এই অনুষ্ঠানে। তাদের প্রত্যেকেই সমাজে স্ব স্ব ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত এবং শিক্ষক, চিকিৎসক, নার্স, চাকুরীজিবি ইত্যাদি পেশায় নিয়োজিত আছে।

অনুষ্ঠানে এসওএস পল্লির সদস্যরা, আমন্ত্রিত অতিথি ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অঙ্গীকার

২০ জানুয়ারি, ২০২০
২০ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ