Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাম্প্রদায়িক সম্প্রীতির উন্নয়ন ও সন্ত্রাসমুক্ত দেশ গঠনে পীর আউলিয়াগণের ঐক্যবদ্ধ অঙ্গীকার

প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : দেশের হক্কানী পীর-আউলিয়াগণ এক বিশেষ জলসায় সাম্প্রদায়িক সম্প্রীতির উন্নয়ন ও সন্ত্রাসমুক্ত দেশ গঠনে একতাবদ্ধ হয়ে কাজ করার অঙ্গীকার প্রকাশ করেছেন। দেশের বিরাজমান সমস্যাবলি ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে সৃষ্ট গুরুত্বপূর্ণ সমস্যাসমূহ বিশেষতঃ সা¤্রাজ্যবাদী মুসলিম-বিদ্বেষী চক্রের ক্রীড়নক উগ্রবাদীদের সাম্প্রতিক অপতৎপরতাকে তারা সার্বজনীন ইস্যু হিসেবে আখ্যায়িত করে বলেন,  ‘দেশ, জাতি ও উম্মাহর সঙ্কটময় মুহূর্তে দল-মত-সিলসিলা নির্বিশেষে ‘ইত্তেহাদ মা’য়াল ইখতেলাফ’ তথা ‘মতানৈক্যসহ ঐক্য’ নীতির ভিত্তিতে এসব সার্বজনীন ইস্যুসমূহে পীর-মাশায়েখদের ঐক্যবদ্ধ হওয়া এখন সময়ের দাবি।’
গত বুধবার রাজধানীর মালিবাগস্থ খানকায়ে মুসলিহীনে, হযরত কায়েদ ছাহেব হুজুর (রহ.)-এর সাহেবজাদা, আমীরুল মুসলিহীন হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেসারাবাদী হুজুরের আহ্বানে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় দেশের পীর-আউলিয়াগণ উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।
পীর সাহেবগণ বলেন, ‘পীর-আউলিয়াগণ ছিলেন ধর্ম-বর্ণ নির্বিশেষে গণ-মানুষের আপনজন। ইসলাম কারো জন্য যে হুমকি নয় বরং সাম্য, ভ্রাতৃত্ব ও মানবতার একমাত্র গ্যারান্টি, আউলিয়ায়ে কেরামের প্রতিটি অভিযান ও পদক্ষেপে রয়েছে তার ভুরি-ভুরি প্রমাণ। আর এ কারণেই অন্য ধর্মের মানুষের আস্থাভাজন নেতায় পরিণত হবার অসংখ্য ঘটনাও রয়েছে ইতিহাসের পাতায় পাতায়। অথচ খনিজ ও প্রাকৃতিক সম্পদলোভী রক্তলোলুপ নাস্তিক্য ও সা¤্রাজ্যবাদীরা মুসলমানদের নির্যাতিত-নিগৃহীত করে উগ্রপন্থীদের উস্কে দিয়ে মানবতার মায়াকান্না দেখিয়ে ফিলিস্তিন থেকে শুরু করে মিয়ানমার পর্যন্তই শুধু  রক্তের সয়লাব বইয়ে দিচ্ছে না, তারা আজ সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল জ্যোতিষ্ক বাংলাদেশের প্রতিটি ধর্মপ্রাণ মানুষের মধ্যেও সৃষ্টি করতে চাচ্ছে উস্কানির নগ্ন তা-ব! এমতাবস্থায় দেশ-জাতির বৃহত্তর কল্যাণ কামনায় সাম্প্রদায়িক সম্প্রীতি ও সন্ত্রাসমুক্ত দেশ গঠনে আমরা ঐক্যবদ্ধ থেকে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করছি।’
মতবিনিময় সভায় পীর সাহেবগণের মধ্য হতে বক্তব্য রাখেন কুমিল্লা মৌকারা দরবারের হযরত মাওলানা শাহ মোহাম্মদ নেছারুদ্দিন ওয়ালিউল্লাহী, মোকামিয়া দরবারের হযরত মাওলানা শাহ মোহাম্মদ মাহমুদুল হাসান ফেরদাউস, শিঙ্গুলা দরবারের হযরত মাওলানা মোঃ নূরুল ইসলাম, রাজবাড়ী দরবারের হযরত মাওলানা সিরাজুম মুনীর মুহাম্মদ এরশাদ, পাঙ্গাসিয়া দরবারের হযরত মাওলানা শাহ মোঃ আতাউল্লাহ বোখারী, ভোলা পাতাবুনিয়া দরবারের হযরত মাওলানা মোহাম্মদুল্লাহ, পটুয়াখালী টেংরাখালী দরবারের হযরত মাওলানা শাহ মোঃ নেছারুল হক, মির্জাগঞ্জ ভয়াঙ্গ দরবারের হযরত ক্বারী মাওলানা মোঃ আব্দুল হাই, চাঁদপুর শাহতলী দরবারের হযরত মাওলানা আবুল বাশার, হদুয়া দরবারের মাওলানা শাহ মোঃ আবু তাইয়্যেব, নীলফামারী হলদিয়া দরবারের হযরত মাওলানা সৈয়দ মোঃ আশ্রাফুল হক, কুড়িগ্রামের উলিপুর সাত দরগার হযরত মাওলানা মুহাম্মদ মোমতাজুল ইসলাম, বালিথুয়া দরবারের হযরত মাওলানা মুমিনুল হক, ফয়রা দরবারের হযরত মাওলানা শাহ মোঃ আব্দুস সবুর, তিলিপ দরবারের প্রতিনিধি হযরত মাওলানা মোঃ রিয়াজ উদ্দিন, গালুয়া পীর ছাহেবের ছাহেবজাদা হযরত মাওলানা মোঃ আব্দুর রহিম, দুমকি দরবারের প্রতিনিধি হযরত মাওলানা মোঃ মুহিবুল্লাহ প্রমুখসহ দেশের খ্যাতনামা পীর-বুজুর্গ ওলামায়ে কেরাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাম্প্রদায়িক সম্প্রীতির উন্নয়ন ও সন্ত্রাসমুক্ত দেশ গঠনে পীর আউলিয়াগণের ঐক্যবদ্ধ অঙ্গীকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ