Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে গোপন সমঝোতা প্রচেষ্টা ১৫ অক্টোবরের মধ্যে সফল হতে পারে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০১ এএম

আওয়ামী মুসলিম লীগের (এএমএল) নেতা শেখ রশিদ আহমেদের মতে, পর্দার অন্তরালে সমঝোতার প্রচেষ্টা ১৫ অক্টোবরের মধ্যে সফল হতে পারে; অন্যথায়, রাস্তায় ‘জুডো-কারাতে’ হবে। গতকাল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারে শেখ রশিদ এক বিবৃতিতে বলেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং পিটিআই চেয়ারম্যান ইমরান খান একটি সুন্দর সুইং ডেলিভারি দিয়ে আলাদা হয়েছেন। ‘এখন পিপিপি এবং শাহবাজকে অবশ্যই [সেনাপ্রধানের] নিয়োগের বিষয়টি মোকাবেলা করতে হবে’ তিনি যোগ করেছেন।
প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সমালোচনার পাশাপাশি প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্রমন্ত্রী এবং পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি এমনকি শাহবাজের বিমানে সমরখন্দে উড়ে যেতেও পছন্দ করেননি। তিনি অনুমান করেন যে, ১৫ অক্টোবরের মধ্যে সমঝোতার ‘গোপন প্রচেষ্টা’ সফল না হলে রাস্তায় ‘জুডো-কারাতে’ অনুশীলন করা হবে।
ইমরান খানের দলের ঘনিষ্ঠ মিত্র শেখ রশিদ আরো বলেছেন, এমকিউএম-পি’র অভ্যন্তরীণ ষড়যন্ত্র তাদের বিপদে ফেলেছে। ‘সময়ে সিদ্ধান্ত না নিলে সময় অপেক্ষা করে না’।
সোমবার প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান একটি নাটকীয় ইউ-টার্ন দেওয়ার কয়েকদিন পর এ বিবৃতি এসেছে, পরবর্তী সেনাপ্রধানের নামকরণের প্রক্রিয়া পরবর্তী সাধারণ নির্বাচন না হওয়া পর্যন্ত স্থগিত করা উচিত। পরামর্শটি কার্যকরভাবে বোঝানো হয়েছে বর্তমান সিওএএস জেনারেল কামার জাভেদ বাজওয়াকে সংক্ষিপ্ত হলেও আরো একটি মেয়াদ দেওয়া।
তিনি দাবি করেন যে, আসিফ আলি জারদারি বা নওয়াজ শরিফ কেউই নতুন সেনাপ্রধান নিয়োগের মানদণ্ড পূরণ করেননি এবং উভয়েরই এ ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশগ্রহণের নৈতিক ভিত্তির অভাব রয়েছে।
পিটিআই প্রধান আরো একবার বলেছেন যে, তিনি নতুন নির্বাচন করতে ইচ্ছুক হলে বর্তমান সরকারের সাথে আলোচনা করতে ইচ্ছুক। ‘দেশটি অসাধারণ পরিস্থিতিতে রয়েছে, এসময় আমাদের বিবেচনা করতে হবে কী সিদ্ধান্ত নেব’। তিনি বলেন যে, তার জীবন এবং মৃত্যু পাকিস্তানে এবং এভাবে তার আগ্রহ ছিল দেশের উন্নতিতে। ‘তারা যদি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে আলোচনা করতে চায় তবে আমি কথা বলতে সবসময় প্রস্তুত’।
জেনারেল কামারের ছয় বছরের মেয়াদ নভেম্বরের শেষের দিকে শেষ হবে এবং প্রধান সামরিক মুখপাত্র ইতোমধ্যেই বলেছেন যে, বর্তমান সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর কোনো পরিকল্পনা নেই। ইমরানের সর্বশেষ বক্তব্যের বিষয়ে এখন পর্যন্ত সেনাবাহিনীর মিডিয়া উইং থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
সংসদকে সম্প্রসারণের পথ তৈরি করতে সেনা আইনে পরিবর্তন আনতে ছয় মাস সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট। বর্তমান ক্ষমতাসীন দলগুলোর সমর্থনে সংসদ সর্বসম্মতিক্রমে সংশোধনীটি অনুমোদন করে।
পিটিআই প্রধান সম্প্রতি পাকিস্তান পিপলস পার্টি এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজকে দুর্নীতির অভিযোগ থেকে তাদের সুনাম রক্ষা করার প্রয়াসে তাদের পছন্দের সেনাপ্রধান নিয়োগের জন্য চাপ দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন, যা সেনাবাহিনীর কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া পেয়েছে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Mohammad Shahbaz Malik ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৬:০১ এএম says : 0
    Means to say you guys are ready to get thrashed.
    Total Reply(0) Reply
  • Syed Ahmed Sitwat ১৭ সেপ্টেম্বর, ২০২২, ৬:০২ এএম says : 0
    Oh no! Are they again taking their fans towards slavery? Neutrals and foreign conspirators are once again all okay now. seat is more important. Fans wants their leader as a PM for lifetime, at any case and every cost!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ