Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে এসে রোমাঞ্চিত বাটলার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

অনেক নাটকের পর দীর্ঘ ১৭ বছর প্রথমবারের মত পাকিস্তান সফরে গেছে ইংল্যান্ড দল। কাঠখড় পুড়িয়ে পাওয়া এই সফরে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংলিশরা। তবে সফরটি যে সহজ হবেনা সেটি বেশ ভালোভাবেই বুঝতে পারছেন চোট জর্জরিত সফরকারী দলটি। তারপরও পাকিস্তানে আসতে পেরেই রোমাঞ্চিত বোধ করছেন দলটির অধিনায়ক জস বাটলার। গতপরশু রাতে করাচিতে পৌঁছে আড়ম্বর এক সংবাদ সম্মেলনে তিনি আশা প্রকাশ করছেন তার ইনজুরি আক্রান্ত দলটি দীর্ঘ ১৭ বছর পর তাদের প্রথম সফরে শক্তিশালী পাকিস্তানের কাছ থেকে মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করুক।

২০০৯ সালে লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে শ্রীলংকা দল বহনকারী বাসে হামলার পর থেকেই নিরাপত্তা ইস্যুতে বিদেশী দলগুলোকে পাকিস্তান সফরে আনতে লড়াই করতে হচ্ছে পাকিস্তানকে। তবে গত কয়েক বছরে ধীরে ধীরে সেই সমস্যা কাটিয়ে উঠছে পাকিস্তান। সর্বশেষ বিদেশী দল হিসেবে পাকিস্তান এসেছে ইংল্যান্ড। আগামী মাসে অস্ট্রেলিয়ায় শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সাত ম্যাচের এ সিরিজ খেলতে আসা ইংল্যান্ড অধিনায়ক আসন্ন মেগা ইভেন্টের জন্য তার তারুন্য নির্ভর দলটির কাছ থেকে সেরা প্রস্তুতি আশা করছেন। কাফ ইনজুরি থেকে পুরোপুরি সুস্থা হয়ে না ওঠায় সিরিজের প্রথম দিকে কয়েকটি ম্যাচ মিস করতে বাধ্য হওয়া বাটলার বলেন, ‘আমরা কঠিন চ্যালেঞ্জের অপেক্ষায় আছি এবং এই সিরিজের পর বিশ্বকাপে লড়াইটা আরো কঠিন করতে চাই।
বিশ্বকাপ দলে থাকা দুই সদস্য লিয়াম লিভিংস্টোন ও ক্রিস জর্ডান যথাক্রমে পায়ের গোঁড়ালি ও আঙ্গুলের ইনজুরির কারণে পাকিস্তান সিরিজ খেলতে পারছেন না। এ চাড়া টেস্ট অধিনায়ক বেন স্টোকসকে বিশ্রাম দেওয়া হয়েছে। বাটলার বলেন, তিনি আশা করছেন এই ইনজুরি দলে থাকা অন্য খেলোয়াড়দের তাদেও প্রতিভা প্রমানের সুযোগ দেবে,‘অবশ্যই প্রত্যেকের লক্ষ্য হচ্ছে অস্ট্রেলিয়ার জন্য পুরোপুরি প্রস্তুত করা।’ পাকিস্তান সম্পর্কে বেশ ভালো ধারণাই রাখেন বাটলার। তাদের দলের সাত সদস্য ডেভিড উইলি, ফিল সল্ট, উইল জ্যাকস, লিয়াম ডসন, হ্যারি ব্রুক, লুক উড এবং বেন ডাকেট এবছরের পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলেছে এবং এখানকার কন্ডিশন সম্পর্কেও জানে, ‘আমার দলের বেশ কয়েকজন সদস্য পিএসএলে খেলেছে এবং এখানকার কন্ডিশন ও খেলাটির প্রতি মানুষের ভালবাসার ইতিবাচক অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করেছে। আমরা জানি পাকিস্তান খুবই শক্তিশালী একটি দল। আমরা তাদের বিরুদ্ধে নিজেদের চ্যালেঞ্জ করার জন্য মুখিয়ে আছি এবং আমি আশা করছি কিছু দুর্দান্ত ক্রিকেট দেখব।’
গত সপ্তাহে মারা যাওয়া রানি দ্বিতীয় এলিজাবেথের সম্মানে তার দল ভাল পারফর্ম করবে বলেও প্রত্যাশা করছেন বাটলার।তিনি বলেন, ‘অবশ্যই স্বমহিমায় সদা জাগ্রত রানি চলে যাওয়ায় আমরা গভীর ভারাক্রান্ত। আমরা একটি দল হিসেবে আমাদের মতো করে তাকে সম্মান জানাতে এবং এর জন্য ভাল খেলার আশা করি।’ সিরিজের প্রথম চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে করাচিতে যথাক্রমে ২০, ২২, ২৩ ও ২৫ সেপ্টম্বর। বাকি তিনটি ম্যাচ হবে লাহোরে যথাক্রমে ২৮,৩০ সেপ্টেম্বর ২ অক্টোবর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানে এসে রোমাঞ্চিত বাটলার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ