Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

পাকিস্তানে আফ্রিদি, উইন্ডিজে লুইস

শেষ দিনে দল ঘোষণার হিড়িক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণার গতকালই ছিল শেষ দিন। এই শেষ দিনেই ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান আর পাকিস্তান।
চোট থেকে পুরো ফিট হয়ে ওঠার লড়াইয়ে থাকা বাঁহাতি তারকা পেসার শাহিন শাহ আফ্রিদিকে ফেরানো হয়েছে পাকিস্তান স্কোয়াডে। তবে সবশেষ এশিয়া কাপে হতাশ করা বাঁহাতি ব্যাটার ফখর জামানের জায়গা হয়নি। সময়ের অন্যতম সেরা তারকা বাবর আজমের কাঁধেই থাকছে নেতৃত্বের ভার। ফখরের মতো তারও ব্যাট হাতে ভালো সময় কাটেনি এশিয়া কাপে। বাবরের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন লেগ স্পিনিং অলরাউন্ডার শাদাব খান। স্কোয়াডে নতুন মুখ অভিষেকের অপেক্ষায় থাকা শান মাসুদ। ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি ব্লাস্ট আসরে ব্যাট হাতে আলো ছড়ানোর পুরস্কার হিসেবেই প্রথমবার টি-টোয়েন্টি দলে তিনি। এর আগে পাকিস্তানের জার্সিতে টেস্ট ও ওয়ানডে খেলেছেন এই ব্যাটার।
ফখরের জায়গা হয়েছে রিজার্ভ খেলোয়াড়দের তালিকায়। সেখানে আরও আছেন মোহাম্মদ হারিস ও শাহনেওয়াজ দাহানি। ফখরের পরিবর্তে দলে ফিরেছেন হায়দার আলি। পাকিস্তানের হয়ে এখন পর্যন্ত খেলা ২১ টি-টোয়েন্টিতে তার রানের গড় ২৩.৮৮। হাফসেঞ্চুরি রয়েছে তিনটি।
তাদের কিছুটা আগেই অবশ্য অভিজ্ঞতায় ঠাঁসা এক দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। স্কোয়াডে ফেরানো হয়েছে বাঁহাতি আগ্রাসী ওপেনার এভিন লুইসকে। তবে সেখানে জায়গা হয়নি তারকা ডানহাতি অলরাউন্ডার আন্দ্রে রাসেলের। স্কোয়াডে রয়েছেন এই সংস্করণে অভিষেকের অপেক্ষায় থাকা দুই ক্রিকেটার। একজন হলেন লেগ স্পিনিং অলরাউন্ডার ইয়ানিক ক্যারিয়াহ, আরেকজন ব্যাটিং অলরাউন্ডার রেইমন রেইফার। অধিনায়কত্ব থাকছে নিকোলাস পুরানের কাঁধেই।
এখন পর্যন্ত দুবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা একমাত্র দল ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ সালে শ্রীলঙ্কা ও ২০১৬ সালে ভারতের মাটিতে টানা শিরোপা ঘরে তোলার উল্লাস করেছিল তারা। তবে আগামী আসরে অবশ্য সরাসরি সুপার টুয়েলভে খেলার সুযোগ পাচ্ছে না তারা। প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে ক্যারিবিয়ানদের তিন প্রতিপক্ষ হলো স্কটল্যান্ড, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। আগামী ১৭ অক্টোবর স্কটিশদের বিপক্ষে ম্যাচ দিয়ে সুপার টুয়েলভে ওঠার অভিযান শুরু করবে তারা। এরপর ১৯ অক্টোবর জিম্বাবুয়ে ও ২১ অক্টোবর আয়ারল্যান্ডের মুখোমুখি হবে দলটি।
একই দিন ঘোষিত আফগানিস্তানের বিশ্বকাপ দলে নেই করিম জানাত ও সামিউল্লাহ সিনওয়ারি। তাদের মতো এশিয়া কাপে ভালো করতে না পারায় মূল স্কোয়াডে ঠাঁই হয়নি আফসার জাজাই ও হাসমাতউল্লাহ শহিদিরও। মোহম্মদ নবির নেতৃত্বাধীন দলটিতে আছেন বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার রশিদ খান। অফ স্পিনার মুজিব উর রহমানের পাশাপাশি লেগ স্পিনার কাইস আহমেদও জায়গা পেয়েছেন। ফজল হক ফারুকি, ফরিদ আহমেদ, নাবিন উল হকদের নিয়ে তাদের পেস আক্রমণ। ছন্দে থাকা বাঁহাতি ব্যাটার নাজিবুল্লাহ জাদরান পেয়েছেন সহ-অধিনায়কের দায়িত্ব। সুপার টুয়েলভ রাউন্ডে গ্রুপ ‘এ’তে থাকা আফগানিস্তান ২২ অক্টোবর পার্থে প্রথম ম্যাচ খেলবে ইংল্যান্ডের বিপক্ষে।
আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায়। আগামী ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের সর্বোচ্চ আসরটি।


বিশ্বকাপের দল
পাকিস্তান
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, উসমান কাদির। রিজার্ভ : ফখর জামান, মোহাম্মদ হারিস, শাহনেওয়াজ দাহানি।

ওয়েস্ট ইন্ডিজ
নিকোলাস পুরান (অধিনায়ক), রভম্যান পাওয়েল (সহ-অধিনায়ক), ইয়ানিক ক্যারিয়াহ, জনসন চার্লস, শেলডন কটরেল, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, এভিন লুইস, কাইল মায়ার্স, ওবেড ম্যাককয়, রেইমন রেইফার ও ওডিন স্মিথ।

আফগানিস্তান
মোহাম্মদ নবি (অধিনায়ক), নাজিবুল্লাহ জাদরান (সহ-অধিনায়ক), রাহমানুল্লাহ গুরবাজ, আজমতুল্লাহ ওমরজাই, দারউইশ রাসুলি, ফরিদ আহমেদ মালিক, ফজল হক ফারুকি, হযরতুল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, মুজিব উর রহমান, নাবিন উল হক, কাইস আহমেদ, রশিদ খান, সালিম সাফি ও উসমান ঘানি। রিজার্ভ : আফসার জাজাই, শরফুদ্দিন আশরাফ, রহমত শাহ, গুলবদিন নাইব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানে আফ্রিদি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ