Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষুধা নিত্যসঙ্গী, নেই পানিও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ৩:৫৫ পিএম

বিশ্বের বিভিন্ন দেশে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। অনেক দেশে বেড়ে গিয়েছে খাবারের দাম। তবে এসব দেশে সম্প্রতি এমন ঘটনা ঘটলেও হর্ন অব আফ্রিকার জন্য এটি কয়েক দশক থেকেই চলে আসছে। প্রতিদিনই বাড়ছে ক্ষুধার্ত মানুষের সংখ্যা। তাদের জন্য বেঁচে থাকাটাই যেন একটি অভিশাপে পরিণত হয়েছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) শুক্রবার জানিয়েছে, খরা-বিধ্বস্ত হর্ন অব আফ্রিকায় ক্ষুধার্ত মানুষের সংখ্যা ২২ মিলিয়নে (২ কোটি ২০ লাখ) পৌঁছেছে।

পরপর চার বর্ষা ঋতুতে বৃষ্টি না হওয়ায় লাখ লাখ গবাদি পশুর মৃত্যু হয়েছে। হয়নি কোনো ফসলও। ১১ মিলিয়ন (১ কোটি ১০ লাখ) মানুষ খাদ্য ও পানির জন্য বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

ডব্লিউএফপির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে বলেন, 'হর্ন অব আফ্রিকায় ব্যাপক দুর্ভিক্ষের হুমকি থেকে সবচেয়ে দুর্বল সম্প্রদায়গুলোকে রক্ষা করার জন্য বিশ্বের এখনই পদক্ষেপ নেওয়া দরকার।'

তিনি বলেন, 'এই খরা সংকটের এখনো কোন শেষ দেখা যাচ্ছে না। তাই জীবন বাঁচাতে এবং ক্ষুধা ও অনাহারের বিপর্যয়মূলক স্তরে নিমজ্জিত হওয়া বন্ধ করার জন্য আমাদের প্রয়োজনীয় সাহায্য পেতে হবে।'

২০২২ এর শুরুতে ডব্লিউএফপি সতর্ক করেছিল যে, তিনটি দেশে ১৩ মিলিয়ন (১ কোটি ৩০ লাখ) মানুষ অনাহারের সম্মুখীন হয়েছে। এ কারণে দাতাদের কাছে জরুরি সাহায্যের আবেদন করা হয়েছিল। কিন্তু প্রয়োজনের তুলনায় খুব ধীরগতিতে সাহায্য এসেছে।

রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানির দাম বেড়েছে, যা সাহায্য বিতরণকে আরও ব্যয়বহুল করে তুলেছে।

বছরের মাঝামাঝি কেনিয়া, ইথিওপিয়া এবং সোমালিয়ায় আবার বৃষ্টি দেখা দিতে ব্যর্থ হলে ক্ষুধার্ত মানুষের সংখ্যা দুই কোটিতে পৌঁছে যায় এবং দুর্ভিক্ষের সতর্কতা আরও জরুরি হয়ে ওঠে।


ডব্লিউএফপি বলছে, 'সেপ্টেম্বরের মধ্যে অন্তত ২২ মিলিয়ন মানুষ অনাহারে পড়তে পারে। এই সংখ্যা ক্রমাগত বাড়তে থাকবে এবং আগামী বর্ষাকালে বৃষ্টি না হলে ক্ষুধার তীব্রতা আরও গভীর হবে।'

জাতিসংঘের অঙ্গসংগঠনটি বলছে, '২০২৩ সাল পর্যন্ত প্রয়োজনীয়তা বেশি থাকবে। দুর্ভিক্ষ এখন একটি গুরুতর ঝুঁকি। বিশেষ করে সোমালিয়ায়, যেখানে ১৫ মিলিয়নের প্রায় অর্ধেক জনসংখ্যা তীব্র ক্ষুধার্ত।

ডব্লিউএফপি জানিয়েছে, সবচেয়ে খারাপ পরিস্থিতি মোকাবেলা করার জন্য পরবর্তী ছয় মাসে ৪১৮ মিলিয়ন ডলার প্রয়োজন।

গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্র হর্ন অফ আফ্রিকায় দুর্ভিক্ষ এড়াতে সহায়তা করার জন্য জরুরি খাদ্য এবং অপুষ্টির চিকিত্সার জন্য ১.২ বিলিয়ন ডলার ঘোষণা করেছে এবং অন্যান্য দেশগুলোকে সাহায্যের আহ্বান জানিয়েছে।

সূত্র: এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ