Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইরানে ভয়াবহ বন্যা-ভূমিধসে নিহত ৫৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১০:৩৭ এএম

ইরানে ভারি বর্ষণের পর ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ৫৩ জন নিহত হয়েছন। শুক্রবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনার পর নিখোঁজদের সন্ধান করছে উদ্ধারকারীরা। খবর রয়টার্সের।

রেড ক্রিসেন্ট সোসাইটির জরুরি অপারেশনের প্রধান মেহেদি ভ্যালিপুর ইরানের রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, বন্যায় দেশটির ৩১টি প্রদেশের ১৮টির মধ্যে ৪০০টি শহর ও গ্রাম প্রভাবিত হয়েছে।
তিনি জানান, বন্যার দুই দিন পরও ১৬ জন নিখোঁজ রয়েছে। অনেক মহাসড়ক বন্ধ হয়ে গেছে।
শুক্রবার সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা ছিল রাজধানী তেহরানের উত্তর-পূর্বে আলবোর্জ পর্বতমালার পাদদেশে ফিরোজ কুহ। সেখানে অন্তত ১০ জন মারা গেছে বলে রাষ্ট্রীয় টিভিকে জানিয়েছেন তেহরানের গভর্নর মোহসেন মনসুরি।
পরে স্থানীয় সংবাদ সংস্থাগুলো তাকে উদ্ধৃত করে জানায়, এ ঘটনায় আরও ছয়জন নিখোঁজ রয়েছে। তেহরান প্রদেশের উত্তরাঞ্চলে শুক্রবারও তাণ্ডব চালিয়ে যাচ্ছে বন্যা। তিনি বলেন, বারবার সতর্কতা সত্ত্বেও ট্রেকাররা ফিরোজ কুহের দিকে এগিয়ে যাচ্ছে।
ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার তেহরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইমামজাদেহ দাউদ গ্রামে বন্যার কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত আটজন মারা গেছেন। এছাড়া ১৪ জনের মতো নিখোঁজ হয়েছে। গত শনিবার ইরানের দক্ষিণাঞ্চলীয় ফার্স প্রদেশে আকস্মিক বন্যায় ২২ জনের মৃত্যু হয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ