Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘মারাত্মক পরিণতি’র হুমকি চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১০:৩১ এএম

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে চীন-মার্কিন ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। বেইজিং কঠোর প্রতিক্রিয়া ব্যক্ত করে জানিয়েছে, পেলোসি যদি অগ্রসর হন তা হলে এর ‘মারাত্মক পরিণতি’ হবে। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পর দেশটির তৃতীয় ক্ষমতাধর ব্যক্তি হলেন প্রতিনিধি পরিষদের স্পিকার পেলোসি। বেইজিংয়ের হুমকি উপেক্ষা করে পেলোসি যদি তাইওয়ান সফর করেন, তা হলে তিনিই হবেন ১৯৯৭ সালের পর দ্বীপটিতে সফরকারী সবচেয়ে উচ্চপদস্থ মার্কিন ব্যক্তি। পেলোসির এই সফর ঘিরে সম্প্রতি বড় ধরনের উত্তেজনা দেখা দিয়েছে।

এদিকে কয়েকদিন আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের বলেছেন- এই মুহূর্তে স্পিকারের তাইওয়ান সফর করা ঠিক হবে না বলে মনে করছে সামরিক বাহিনী। পাশাপাশি হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, এ ধরনের সফর নিয়ে চীন যে ধরনের তপ্ত কথা বলছে তা স্পষ্টতই অসহযোগিতামূলক ও অপ্রয়োজনীয়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় পরে জানিয়েছে, পেলোসি নিজেও এ ধরনের কোনো সফরের ঘোষণা দেননি আর তাইওয়ান নিয়ে মার্কিন অবস্থানও পরিবর্তন হয়নি। তা হলে প্রশ্ন উঠছে- এই সফর নিয়ে এত উত্তেজনা কেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ