Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার দেশ সফরে ল্যাভরভ, রাশিয়ার সমর্থনে একজোট হচ্ছে আফ্রিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ৫:৪৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের আধিপত্যের বিরুদ্ধে উঠে আসা একটি বিশ্বব্যাপী আন্দোলনের নেতা হিসেবে নিজেকে তুলে ধরেন। রোববার, তার শীর্ষ কূটনীতিক সেই বার্তাটি সরাসরি আফ্রিকায় নিয়ে গিয়েছেন।

ইউক্রেনের সাথে শস্য রপ্তানির বিষয়ে চুক্তি হওয়ার পরে এবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি ল্যাভরভ আফ্রিকার চারটি দেশ সফরে গিয়েছেন। তিনি স্পষ্ট করেছেন যে, আফ্রিকান দেশগুলিতে খাদ্য সঙ্কটের জন্য পশ্চিমাদের ভূমিকা তুলে ধরতে এবং মহাদেশের বিশ্বস্ত মিত্র হিসাবে রাশিয়াকে আঁকতে তিনি এ সফরটি ব্যবহার করবেন। ‘আমরা জানি যে আফ্রিকান সহকর্মীরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের ইউরোপীয় স্যাটেলাইটগুলির শীর্ষস্থান অর্জনের জন্য এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একটি একপোলার বিশ্ব ব্যবস্থা চাপিয়ে দেয়ার ছদ্মবেশী প্রচেষ্টাকে অনুমোদন করে না,’ ল্যাভরভ সংবাদপত্রে প্রকাশিত একটি নিবন্ধে লিখেছেন। তিনি মিশর, ইথিওপিয়া, উগান্ডা এবং কঙ্গো প্রজাতন্ত্রের চারটি দেশে সফর করবেন।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের সরকারগুলি রাশিয়া ও পশ্চিমের মধ্যে আটকে পড়েছে, রাশিয়ার শস্য এবং অন্যান্য রপ্তানিগুলিতে অ্যাক্সেস বজায় রাখার জন্য আক্রমণের অসম্মতি প্রকাশের জন্য পশ্চিমা চাপের সম্মুখীন হয়েছে। হর্ন অফ আফ্রিকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত, মাইক হ্যামার, স্থানীয় কূটনৈতিক আলোচনার জন্য রোববার মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং ইথিওপিয়া সফরে এই অঞ্চলটি পরিদর্শন করবেন।

কয়েক মাস ধরে, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন কৃষ্ণ সাগরের মাধ্যমে বিশ্বে ইউক্রেনীয় শস্যের প্রবাহ বন্ধ করার জন্য রাশিয়ার তীব্র নিন্দা করেছে, বিশ্বব্যাপী খাদ্য ঘাটতির জন্য পুতিনের ঘাড়ে দায় চাপিয়েছে। শুক্রবার, রাশিয়া জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় একটি চুক্তিতে সম্মত হয়েছে যা ইউক্রেনকে তার শস্য রপ্তানি করার অনুমতি দেবে, উন্নয়নশীল বিশ্বের জনমতের জন্য পুতিনের আপাত উদ্বেগের কথা তুলে ধরে।

আফ্রিকান দেশগুলিতে জনমত ইউক্রেনের বিরুদ্ধে এবং রাশিয়ার আক্রমণের ন্যায্যতার প্রতি সহানুভূতিশীল। কয়েকজন আফ্রিকান নেতা প্রকাশ্যে রাশিয়াকে সমর্থন করেছেন, কোনও আফ্রিকান দেশ মস্কোর বিরুদ্ধে আমেরিকান এবং ইউরোপীয় নিষেধাজ্ঞাগুলিতে যোগ দেয়নি। বিষয়টি গত মাসে স্পষ্ট হয়েছিল যখন আফ্রিকান ইউনিয়নের প্রধান, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল, পুতিনের সাথে দেখা করেছিলেন। সাল পুতিনকে ইউক্রেনীয় শস্য মুক্ত করার জন্য অনুরোধ করেছিলেন কিন্তু তিনি মস্কোর যুক্তির প্রতিধ্বনি করেছিলেন যে, পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি খাদ্য সঙ্কটকে আরও খারাপ করেছে। তিনি স্পষ্টভাবে রাশিয়ান গম এবং সার রপ্তানির উপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন।

তার নিবন্ধে, ল্যাভরভ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় যোগদানের জন্য পশ্চিমা চাপ প্রতিরোধ করার জন্য আফ্রিকান নেতাদের প্রশংসা করেছেন। ‘এ ধরনের একটি স্বাধীন পথ গভীর সম্মানের দাবি রাখে,’ তিনি লিখেছেন। পুতিনের জন্য, রাশিয়া পশ্চিমা আধিপত্যের বিরুদ্ধে বিশ্বব্যাপী বিদ্রোহের নেতৃত্ব দিচ্ছে এই ধারণাটি যুদ্ধের মধ্যে বিশ্বব্যাপী জনমতের কাছে তার বার্তার মূল হিসাবে আবির্ভূত হয়েছে। তিনি বারবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের জনসংখ্যাকে ‘গোল্ডেন বিলিয়ন’ হিসাবে বর্ণনা করেছেন যারা অন্য সবার টাকায় ভালভাবে বাস করে। সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ