Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া থেকে প্রথম রেল ট্রানজিট কার্গো এখন ইরানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৬:৪৩ পিএম

রাশিয়া থেকে ভারত অভিমুখি প্রথম রেল ট্রানজিট কার্গো সারাখস সীমান্ত ক্রসিং পার হয়ে ইরানে প্রবেশ করেছে। আনুষ্ঠানিকভাবে উত্তর-দক্ষিণ রেলওয়ে করিডরের পূর্ব অংশ চালু করার কারণে ইরানে পৌঁছেছে বলে ইরানের সরকারি বার্তাসংস্থা ইরনা জানিয়েছে।–তেহরান টাইমস

ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার, সহ পরিবহন, তেল, শিল্প ও কৃষিমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ভাইস প্রেসিডেন্টের উপস্থিতিতে রাশিয়ান ট্রেনটিকে ইরানের সীমান্তে প্রবেশের অনুমতি দেওয়া হয়। এই অনুষ্ঠানে বক্তৃতাকালে, মোখবার প্রতিবেশী দেশগুলির সাথে বিশেষ করে ট্রানজিট খাতে বাণিজ্য সম্প্রসারণের জন্য ইরান সরকারের দৃঢ়তার উপর জোর দিয়ে বলেন, দেশের ট্রানজিট ক্ষমতা ২০ মিলিয়ন টন বৃদ্ধি পেয়েছে এবং পরিকল্পনা ও যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ৩০০ মিলিয়ন টন ট্রানজিট করা হয়েছে। প্রতি বছর ৩০০ মিলিয়ন টন পণ্য পৌঁছানো যেতে পারে।

৩৯টি কন্টেইনার নিয়ে রাশিয়ান ট্রানজিট ট্রেনটি ৬ জুলাই চেখভ স্টেশন ছেড়েছিল, ইরানে প্রবেশের জন্য কাজাখস্তান এবং তুর্কমেনিস্তানের মধ্য দিয়ে ৩৮০০ কিলোমিটার অতিক্রম করে। কার্গোটি ১৬০০ কিলোমিটার রেলপথের মাধ্যমে দক্ষিণ ইরানের বন্দর আব্বাস বন্দরে পরিবহণ করা হবে এবং অবশেষে সমুদ্রপথে ভারতের নাভা শেভা বন্দরে কার্গোটি পাঠানো হবে। উত্তর-দক্ষিণ করিডোরটি পূর্ব, পশ্চিম এবং মধ্য নামে তিনটি রুট অংশ নিয়ে গঠিত। রাশিয়া থেকে ভারতে ট্রানজিট রুট সংক্ষিপ্ত করতে কাস্পিয়ান সাগর ব্যবহার করতে ইরান ও রাশিয়া সামুদ্রিক খাতে সহযোগিতা করছে।

উল্লিখিত কন্টেইনারগুলো কাস্পিয়ান সাগর ব্যবহার করে উত্তর-দক্ষিণ করিডোর হয়ে ভারতে রাশিয়ান পণ্য পরিবহনের জন্য একটি কর্মসূচির প্রথম পর্যায়ের জন্য বরাদ্দ করা হয়েছে। ইসলামিক রিপাবলিক অফ ইরান শিপিং লাইনের পরিকল্পনা অনুসারে, প্রথম পর্যায়ে রাশিয়ায় কার্গো পরিবহনের জন্য ৩০০টি কন্টেইনার বিবেচনা করা হয়েছে এবং যদি চাহিদা বাড়তে থাকে, তবে এই কন্টেইনারগুলির সংখ্যা ক্রমাগত বাড়বে বলে দেশটির আইআরআইএসএল বিবৃতিতে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ