Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় জ্বালানি স্টেশনে বিক্ষোভ, সেনাবাহিনীর গুলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১০:০৬ এএম

শ্রীলঙ্কার জ্বালানি তেলের স্টেশনগুলোতে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। পেট্রল ও ডিজেলের জন্য ফের দেশটিতে মানুষের লাইন ক্রমেই দীর্ঘ হচ্ছে। এ অবস্থায় যেকোনো ধরনের দাঙ্গা নিয়ন্ত্রণে গুলি ছুড়েছে সেনাবাহিনীর সদস্যরা। খবর এনডিটিভির।

সেনাবাহিনীর মুখপাত্র নীলান্ত প্রেমারত্নে বলেছেন, শনিবার রাতে কলম্বো থেকে ৩৬৫ কিলোমিটার উত্তরে ভিসুভামাডুতে সৈন্যরা গুলি চালায়। কারণ তাদের গার্ড পয়েন্টে পাথর ছোড়া হয়েছিল।
পুলিশ জানিয়েছে, ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের সঙ্গে যুক্ত অস্থিরতা নিয়ন্ত্রণে সেনাবাহিনী প্রথমবারের মতো গুলি চালিয়েছে। এতে চার বেসামরিক নাগরিক ও তিনজন সেনা সদস্য আহত হয়েছেন।
পুলিশ আরও জানিয়েছে, স্টেশনগুলোতে তেল শেষ হয়ে গিয়েছে। এতে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভ শুরু করে চালকরা। এক পর্যায়ে বিক্ষোভকারীদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ হয়।
১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর প্রথমবারের মতো দেউলিয়া রাষ্ট্রে পরিণত হয়েছে শ্রীলঙ্কা। এরই মধ্যে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ তলানিতে ঠেকেছে। দ্বীপ রাষ্ট্রটির বাণিজ্যিক ব্যাংকগুলো খাদ্য, জ্বালানি ও ওষুধ আমদানিতে ডলার সরবরাহ করতে পারছে না।
এর আগে তেল-গ্যাসের মূল্যবৃদ্ধি ও বিতরণ ব্যবস্থায় সৃষ্ট অরাজকতা মোকাবিলায় সেনা নামানোর ঘোষণা দেয় শ্রীলঙ্কা। মঙ্গলবার (২২ মার্চ) দেশটির শত শত গ্যাস স্টেশন ও পেট্রল পাম্পে সেনা মোতায়েনের নির্দেশ দেয় লঙ্কান সরকার। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুলি

১৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ