Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাবরের বিরল ভুলে পাকিস্তানের পেনাল্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ২:২২ পিএম

ব্যাট হাতে ফর্মের তুঙ্গে বাবর আজম। সেঞ্চুরির পর সেঞ্চুরি হাঁকিয়ে যাচ্ছেন। কোনো শটই যেন ভুল করছেন না ইদানীং।

তবে এবার ফিল্ডিংয়ে একটি ভুল করে বসলেন পাকিস্তান অধিনায়ক। যার শাস্তি হিসেবে ৫ রান পেনাল্টি গুণল তার দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফিল্ডিংয়ে ভুলটি করেন বাবর।

স্পিনার মোহাম্মদ নওয়াজের বল স্কয়ার লেগে দিকে ঠেলে রান নিতে ছোটেন আলজারি জোসেফ। একটি রান অনায়াসেই হয়। উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান ছুটে যান বলের পেছনে।

দৌড়ে ছন্দ পেতে আর বল তুলে ছুড়ে মারতে এক হাতের গ্লাভস খুলে মাঠে রেখে ছোটেন রিজওয়ান।

এদিকে কিপিংয়ের শূন্যস্থান পূরণে ছুটে আসেন বাবর আজম। দাঁড়ান কিপারের জায়গায়, রিজওয়ান বল থ্রো করলেই তা তালুবন্দি করবেন সেই লক্ষ্যে। এ সময় মাঠে পড়ে থাকা কিপারের গ্লাভটি হাতে পরে ফেলেন বাবর।

রিজওয়ানের থ্রো থেকে বল হাতে জমান তিনি গ্লাভ পরা ওই হাতেই। আর এটাই বাবরের ছোট্ট একটি ভুল, যা এর আগে করেননি কোনো অধিনায়ক।

নিয়ম অনুযায়ী, উইকেটরক্ষক ছাড়া আর কোনো ফিল্ডার গ্লাভস পরতে পারেন না। বাবর সেই নিয়ম ভাঙায় পাকিস্তানকে ৫ রানের পেনাল্টি দেয় মাঠের আম্পায়ার।

বাবরের এই ভুলে অবশ্য কোনো প্রভাব পড়েনি পাকিস্তান দলের ম্যাচ জেতায়। কারণ ২৭৬ রানের তাড়ায় বাবরের ভুলের আগে ওয়েস্ট ইন্ডিজের রান ছিল ৭ উইকেটে ১৩১। অর্থাৎ পাকিস্তান তখন জয়ের অপেক্ষায় সময় গুনছিল। ওই ঘটনার কিছু পরেই ১৫৫ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেনাল্টি

৬ ফেব্রুয়ারি, ২০২২
২২ ডিসেম্বর, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
১৩ এপ্রিল, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ