Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বান্দরবান সদর হাসপাতালে সিজারে বাচ্চা প্রসব করার সময মাথা কেটে এক নবজাতক সহ ২ জনের মৃত্যু ।

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ৫:৪০ পিএম

বান্দরবান সদর হাসপাতালে চিকিৎসকের অবহেলায় সিজারে বাচ্চা প্রসব করার সময মাথা কেটে এক নবজাতকের মৃত্যু হয়েছে।

বুধবার (২৭ এপ্রিল) রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। চিকিৎসকদের বিরুদ্ধে অবহেলা ও হত্যার অভিযোগ এনেছেন পরিবারের সদস্যরা।

হাসপাতাল ও স্থানীয়রা জানায়, বান্দরবান পৌরসভার হাফেজঘোনা এলাকার বাসিন্দা পিংকি আক্তারের প্রসব যন্ত্রণা শুরু হলে মঙ্গলবার বিকালে বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করা হয়। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর হাসপাতালের চিকিৎসক বুধবার রাতে অপারেশনের পরামর্শ দেন। পরিবার এবং চিকিৎসক উভয়ের সম্মতিতে অপারেশনের সময় চিকিৎসকের অসর্তকতায় শিশুর মাথা কাটা পড়ে বাচ্চার মৃত্যু হয়।

অপারেশনের নেতৃত্ব দেন ডাক্তার চিংম্রা সাং মারমা। বিষয়টি জানার পর শিশুর পরিবার এবং এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে হাসপাতালে জড়ো হয়। খবরটি ছড়িয়ে পড়লে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

তবে শিশু মৃত্যুর ঘটনায় পাল্টা পাল্টি অভিযোগ করছে চিকিৎসক এবং শিশুর পরিবার। শিশুর বাবা রাজমিস্ত্রী মাহাবুব আলম বলেন, চিকিৎসকের অসর্তকতায় আমার শিশু সন্তানের মৃত্যু হয়েছে। এটি দূর্ঘটনা নয়, এটি হত্যা। সঠিক তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

তবে চিকিৎসকরা বলছেন, বাচ্চাটি আগেই মারা গিয়েছিল। মাকে বাঁচাতে জরুরিভাবে অপারেশন করাতে গিয়ে এমন ঘটনা ঘটেছে। সিভিল সার্জন জানিয়েছেন এটি জটিল অপারেশন ছিল। মুলত মাকে রক্ষা করতে গিয়ে শিশুটিকে জরায়ু থেকে বের করার সময় এ ঘটনা ঘটেছে। তবে কি ভাবে ঘটল তা তদন্ত করে দেখা হচ্ছে। এদিকে যে চিকিৎসক এই অপারেশন করেছেন ডা. চিংম্রা সাং এর বক্তব্য পাওয়া যায়নি।

খবর পেয়ে রাতেই সদর হাসপাতাল পরিদর্শনে যান বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দি, সদর থানার ওসি রফিকুল ইসলাম 'সহ প্রশাসন আইনশৃঙ্খলা বাহিনীর উর্ধতন কর্মকর্তারা।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, শিশুর মৃত্যুর ঘটনাটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকরা বিষয়টি তদন্ত করবেন।

এ দিকে বান্দরবান শহরে বেপরোয়া ইজিবাইক, অবৈধ যানের ধাক্কায় এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুর নাম নন্দিতা চক্রবর্তী (৮)। সে শহরের এজাহার মিয়া কলোনীর ফজর আলী পাড়ার সজল চক্রবর্তী মেয়ে। আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকাল ১১টায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, নন্দিতা দোকান থেকে বাসার ফিরছিলেন। এসময় পথে বালাঘাটাগামী একটি ইজিবাইক তাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়েছে।

ছবিঃ বান্দরবান সদর হাসপাতালে সিজারে প্রসবের সময় মাথা কেটে এক নবজাতকের মৃত্যু।

এবং ইজিবাইকের ধাক্কায় ৮ বছরের শিশু নন্দিতা চক্রবর্তীর মারা গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ