Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৯৭ বছরে পা রাখলেন ব্রিটেনের রানি এলিজাবেথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ৭:৩৩ পিএম

ব্রিটেনের রানি ২য় এলিজাবেথ বৃহস্পতিবার তার ৯৬ তম জন্মদিন পালন করলেন; অর্থাৎ এই দিন ৯৬ বছর পূর্ণ করে ৯৭ বছরে পা দিলেন দেশটির রাজপরিবারের প্রধান।
বুধবার মধ্যরাতের পর যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের হাইড পার্কে গান স্যালুটের মাধ্যমে রানিকে জন্মদিনের অভিভাদন জানানো হয়; যুক্তরাজ্য সরকারের মন্ত্রী ও রাজপরিবারের সদস্যরা তাদের শুভেচ্ছাবার্তা পাঠাতে থাকেন।
রানির ৯৬তম জন্মদিন উপলক্ষ্যে তার আদলে বাজারে বারবি পুতুল ছেড়েছে রাজ পরিবার; তার শৈশব ও কৈশরের একাধিক ছবিও প্রকাশ করা হয়েছে।
রাজপরিবার থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নিজের জন্মবার্ষিকীর দিনটি যুক্তরাজ্যের নরফোক জেলার গ্রামীন এলাকা স্যানড্রিংহামে কাটাবেন রানি। সেখানেই অনাড়ম্বরভাবে জন্মদিন পালন করা হবে।
রানি এলিজাবেথের নাতি ও সিংহাসনের অন্যতম উত্তরাধিকারী প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন এক টুইটবার্তায় রানির জন্মদিন উপলক্ষ্যে লেখেন, ‘এই ঐতিহাসিক প্ল্যাটিনাম জয়ন্তীর উদযাপন কেবল যুক্তরাজ্য নয়, কমনওয়েলথ ও বিশ্বজুড়েই একটি বিশেষ অনুপ্রেরণাদায়ক ঘটনা।’
১৯৫২ সালে ব্রিটেনের সিংহাসনে আসীন হন রানি ২য় এলিজাবেথ। তার বাবা রাজা ষষ্ঠ জর্জ ওই বছর ৬ ফেব্রুয়ারি মারা যান; বাবার মৃত্যুর পর প্রথম উত্তরাধিকারী হিসেবে রাজপরিবারের প্রধান হিসেবে মনোনীত হন ২য় এলিজাবেথ; একই সঙ্গে কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডসহ অন্তত ১২ টি রাষ্ট্রের শাসনতান্ত্রিক প্রধান হন।
একটি আন্তর্জাতিক সফরে থাকার কারণে পিতার মৃত্যুর সময় উপস্থিত থাকতে পারেননি এলিজবেথ।
বর্তমান পৃথিবীর সবচেয়ে প্রবীন ও দীর্ঘজীবী শাসনতান্ত্রিক প্রধান রানি ২য় এলিজাবেথ। যে বছর তিনি ব্রিটেনের রাজসিংহাসনে আসীন হন, সে সময় তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সরকারপ্রধান ছিলেন জোসেফ স্তালিন, চীনের প্রেসিডেন্ট ছিলেন মাও সে তুং, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন হ্যারি ট্রুম্যান ও ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন উইনস্টোন চার্চিল।
রানি এলিজাবেথের স্বামী যুবরাজ ফিলিপ ২০২১ সালের ৯ এপ্রিল বার্ধক্যজনিত অসুখে ভুগে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৯ বছর এবং তাদের দাম্পত্যজীবনের বয়স ৭০ বছরেরও বেশি।
স্বামীর মৃত্যুশোক ও বয়সজনিত কারণে গত বছর থেকেই অধিকাংশ রাজকীয় দায়িত্ব থেকে অবসর নেন রানি। তার ওপর চলতি বছর করোনায় আক্রান্ত হওয়ার পর আরও নাজুক হয়ে পড়ে তার স্বাস্থ্য।
তবে বর্তমানে বড় কোনো শারীরিক জটিলতা তার নেই বলে সংবাদমাধ্যমকে জানিয়েছে রাজপরিবারের জনসংযোগ দপ্তর। সূত্র: এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলিজাবেথ

১১ সেপ্টেম্বর, ২০২২
১১ সেপ্টেম্বর, ২০২২
১০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ