Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাকিংহাম প্যালেস বিশ্বের সবচেয়ে মূল্যবান বাড়ি, রয়েছে ৭৭৫ টি রুম, ১৫১৪টি দরজা, নিজস্ব এটিএম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৪ এএম

৭০ বছর রাজ্যপাট সামলানোর পর ৯৬ বছর বয়সে বৃহস্পতিবার ইন্তেকাল করেছেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। রানির জীবনচর্যা বা রাজপরিবারের দিনলিপি সবসময়ই জনমানসে তীব্র কৌতুহলের জন্ম দেয়।

রানির বাড়ি বা বলা ভালো ইংল্যান্ডের রাজা-রানিদের আবাসস্থল বাকিংহাম প্যালেস বিশ্বের সবচেয়ে মূল্যবান বাড়ি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী ব্রিটেনের রাজপরিবারের এই বাড়ির মূল্য হলো ২.২৪ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু করোনা সময়ের আগে এর মূল্য ছিল ১০০ মিলিয়ন পাউন্ড।
বাকিংহাম প্যালেস বাড়িটি ভিতর এবং বাইরে উভয় দিক থেকেই খুব সুন্দর এবং বিলাসবহুল। মিডিয়া রিপোর্ট অনুযায়ী এই রাজবাড়িতে ৭৭৫টি কক্ষ রয়েছে। যার মধ্যে ৫টি কক্ষ রাজকীয় কক্ষ। আর বাকিংহাম প্যালেসে ৩৫০টি ঘড়ি রয়েছে। এছাড়া আপনি জেনে অবাক হতে পারেন যে এই বাড়িতে ৪০ হাজার বাল্ব ব্যবহার করা হয়। আর এই বাড়িতে প্রায় ১৫১৪টি দরজা রয়েছে।
প্যালেসটি ১৭০৩ সালে নির্মিত হয়েছিল। আর এই বাড়িটির বয়স এখন ৩১৯ বছর। এছাড়া বাকিংহাম প্যালেসে সেভেন স্টার হোটেলের মতো সব ধরনের সুবিধা রয়েছে। এই প্যালেসে সবচেয়ে বিশেষ জিনিসগুলির মধ্যে একটি হল এর বেসমেন্ট এলাকায় একটি এটিএম মেশিন রয়েছে। এই এটিএম মেশিনটি শুধুমাত্র রাজ পরিবারের সদস্যদের ব্যবহারের জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ