Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শরণার্থী শিবিরে হামলা চালিয়ে ফিলিস্তিনিকে হত্যা ইসরাইলি সেনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

পশ্চিম তীরের উত্তরে জেনিনের শরণার্থী শিবিরে শনিবার ইসরাইলের নিরাপত্তা বাহিনী একটি অভিযান পরিচালনা করে, যাতে একজন ফিলিস্তিনি নিহত হন এবং আরো ১২ জন আহত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, শনিবার শরণার্থী শিবিরে ইসরাইলি সামরিক বাহিনীর গুলাগুলিতে অন্তত ১৩ জন আহত হয়েছে। এর মধ্যে ১৯ বছর বয়সী একজন মেয়েও আছে যার পেটে গুলি লাগায় মারাত্মকভাবে আহত হয়েছে। নিহত ফিলিস্তিনির পরিচয় জানা গেছে। নিহতের নাম আহমেদ আল-সাদি। যিনি ইসলামিক জিহাদ আন্দোলনের সামরিক শাখা আল-কুদস ব্রিগেডের (সারায়া আল-কুদস) সদস্য ছিলেন।

এর আগে, ক্রমবর্ধমান সহিংসতা দমনে ‘কোনো সীমারেখা মানা হবে না’ বলে সতর্ক করা হয়েছিল। অভিযানটি কয়েকঘণ্টা ধরে চলে। তেল আবিবে রাতে ঘোরাফেরার জন্য জনপ্রিয় একটি এলাকায় বৃহস্পতিবার সন্ধ্যায় জেনিনের এক বন্দুকধারী গুলিবর্ষণ করে। ঘটনাটিতে ইসরাইলের তিন জন নাগরিক নিহত এবং আরো ডজন খানেকের বেশি মানুষ আহত হয়েছিলেন। ঐ আক্রমণের ঘটনাটির পর, ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ‘সন্ত্রাসবাদকে পরাস্ত করতে’, ২২ মার্চ থেকে বাড়তে থাকা সহিংসতা দমনে নিরাপত্তা বাহিনীগুলোকে ‘পূর্ণ স্বাধীনতা’ প্রদান করেন।

শনিবার সেনাবাহিনী জানায়, নিরাপত্তা বাহিনীগুলো পশ্চিম তীরের উত্তরাঞ্চলে অবস্থিত জেনিন শহর, সেখানে অবস্থিত ফিলিস্তিনি শরণার্থী শিবির ও আশপাশের গ্রামগুলোতে একটি অভিযান আরম্ভ করেছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রলালয় জানায়, ইসরাইলিদের গুলিতে অন্তত একজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অপরদিকে, রেড ক্রিসেন্ট জানায়, আরো ১২ জন আহত হয়েছেন। নিহত ঐ ব্যক্তির লাশ গাজা-ভিত্তিক ইসলামিক জিহাদ নামক সশস্ত্র গোষ্ঠীর পতাকায় মুড়িয়ে একটি স্ট্রেচারে করে বহন করে মানুষ রাস্তায় মিছিল করে। ফিলিস্তিনি কর্মকর্তারা ঐ ব্যক্তিকে ২৫ বছর বয়সী আহমাদ আল-সাদি হিসেবে শনাক্ত করেছেন। ফিলিস্তিনের নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে যে, শনিবারের অভিযানটির একটি উদ্দেশ্য ছিল, তেল আবিবে আক্রমণ পরিচালনাকারীর বাসাটি গুঁড়িয়ে দেওয়ার আগে সেটি শনাক্ত করা।

সার্বিক শাস্তি হিসেবে ফিলিস্তিনি নাগরিকদের বাসা ধ্বংস করে দেয়ার ইসরাইলের নীতিটির বিরুদ্ধে অধিকার কর্মীরা বারবারই নিন্দা জ্ঞাপন করে আসছেন। তবে, ইসরাইল বলে যে এমন নীতি আক্রমণের প্রতিরোধক হিসেবে কাজ করে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ