Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ইরানের পরমাণু জ্বালানি খাতে ৫,০০০ কোটি ডলার বিনিয়োগ হবে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২২, ১১:৫৭ এএম

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি বলেছেন, তার দেশের পরমাণু জ্বালানি ও প্রযুক্তি খাতে আগামী ১৫ বছরে কমপক্ষে পাঁচ হাজার কোটি ডলারের পুঁজি বিনিয়োগ হবে। তিনি ইরানের জাতীয় পরমাণু প্রযুক্তি দিবস উপলক্ষে এক সাক্ষাৎকারে এ ভবিষ্যদ্বাণী করেছেন। আগামী শনিবার ৯ এপ্রিল ইরানের ১৬তম জাতীয় পরমাণু প্রযুক্তি দিবস পালিত হবে।

২০০৬ সালের এই দিনে ইরানের বিজ্ঞানীরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে নাতাঞ্জ পরমাণু স্থাপনায় প্রথমবারের মতো ইউরেনিয়াম সমৃদ্ধ করতে সক্ষম হন। ওই খবর প্রচারিত হওয়ার পর ইরানের সাংস্কৃতিক বিপ্লব বিষয়ক সর্বোচ্চ পরিষদ ৯ এপ্রিলকে জাতীয় পরমাণু প্রযুক্তি দিবস হিসেবে ঘোষণা করে।

বিশ্বের হাতে গোণা কয়েকটি মাত্র দেশ ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রযুক্তি অর্জন করেছে। ইরান বর্তমানে সর্বোচ্চ ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। ইরান বিদ্যুৎ উৎপাদনের মতো বেসামরিক কাজে পরমাণু প্রযুক্তি ব্যবহারের অঙ্গীকার করেছে এবং সামরিক কাজে এই প্রযুক্তি ব্যবহার করবে না বলে ঘোষণা করেছে। পরমাণু অস্ত্র তৈরি করার জন্য অন্তত ৯০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করতে হয়।

বিজ্ঞানের বহু শাখার গবেষণায় পরমাণু প্রযুক্তির ব্যবহার রয়েছে বলে ইরান বিগত ১৬ বছরে এসব শাখায় উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।

মোহাম্মাদ ইসলামি এ সম্পর্কে বলেছেন, দেশের জনগণ যাতে তাদের জীবনে পরমাণু প্রযুক্তির সুফল ভোগ করতে পারে সে লক্ষ্যে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। শিগগিরই ইরানে ১০ হাজার মেগাওয়াট পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের ঘোষণা দেয়া হবে বলেও জানান ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • ataur rahman ১২ এপ্রিল, ২০২২, ৭:৫৭ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ