Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবরুদ্ধ গাজায় রমজান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২২, ১০:৪৪ এএম

দিনের পর দিন অবরুদ্ধ গাজার মানুষ। কিভাবে চলছে তাদের রমজান মাস। দিনের বেলায় গাজাবাসী তাদের সময় কাটায় খাবার তৈরি করে, পবিত্র কোরআন পাঠ করে, প্রার্থনা করে এবং রমজানের বিশেষ সোপ অপেরা এবং কমেডি শো দেখে। ইফতারের সময় পরিবারের সবাই বড় টেবিলের চারপাশে একত্রিত হয়। লোকেরা সাধারণত খেজুর খেয়ে, তারপরে পানি পান করে এবং 'লিসান অ্যালাসফোর' স্যুপ খেয়ে তাদের রোজা ভঙ্গ করে।

রমজানের ঐতিহ্য লণ্ঠন
মাহে রমজান আগমনের সঙ্গে সঙ্গে ফিলিস্তিনিরা লণ্ঠন ক্রয় করে এবং সেই লণ্ঠন জ্বালিয়ে উৎসব পালন করেন। এই ঐতিহ্য প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে এসেছে এবং দেশটির বিভিন্ন শহর বিশেষ করে জেরুজালেমের প্রাচীন অংশ জাকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হয়। এই লণ্ঠনগুলি বিভিন্ন আয়তন এবং আকারে প্রস্তুত করা হয় এবং পবিত্র কুরআনের আয়াত এবং আকর্ষণীয় রঙে সাজানো হয়।

রমজানেও থামে না ইসরাইলি অত্যাচার
প্রতিবছর রমজান মাস আসলে অন্য সময়ের চেয়ে অনেকটা বেড়ে যায় ইসরাইলি বাহিনীর বর্বরতা। প্রতিবছরের মতো এই বছরেও এরই মধ্যে তার প্রমাণ মিলেছে। শুক্রবার হেবরনে ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত একজন নিহত এবং বহু ফিলিস্তিনি আহত হয়েছেন। একই দিনে অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরায়েলি বাহিনীর গুলিতে তিন ফিলিস্তিনি নিহত হয়েছে। শুক্রবারভূমি দিবসের ৪৬তম বার্ষিকী উপলক্ষে ফিলিস্তিনিদের বিক্ষোভে গুলি ছোঁড়ে ইসরাইল।

আল্লাহ বলেছেন, 'রোজা আমার জন্য আর এর প্রতিদান আমিই দিবো'। এজন্য মুসলিমরা পবিত্র মাসে নিজেদের পাপের জন্য ক্ষমা প্রার্থনা করেন আর পানাহ চান একমাত্র প্রভুর কাছে। ফিলিস্তিনিরা মহান প্রভুর কাছে চান তাদের বিজয়।

সূত্র: আল জাজিরা, প্যালেস্টাইন ক্রনিকল, ডেইলি নিউজ ইজিপ্ট, ইয়েস প্রোগ্রামস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজা

৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ