Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজায় টিকা সহায়তা দিয়েছে চীন ও মিশর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩৬ পিএম

গত শুক্রবার চীন ও মিশরের কোভিড-১৯ টিকা সহায়তার উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়েছে। মিশরের উচ্চ শিক্ষা গবেষণা মন্ত্রী ও ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী, মিশরে চীনা রাষ্ট্রদূত লিয়াও লি ছিয়াং এবং মিশরে ফিলিস্তিন দূতাবাসের প্রতিনিধিসহ অনেকে অনুষ্ঠানে অংশ নেন।

ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী বলেন, মহামারী ঠেকাতে মিশর ও চীনের সহযোগিতাকে দৃষ্টান্ত বলে অভিহিত করা হয়। মহামারী মোকাবিলায় মূল্যবান সহায়তা দিতে চীনকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি। রাষ্ট্রদূত লিয়াও বলেন, গাজা অঞ্চলে ৫ লাখ ডোজ কোভিড-১৯ টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন ও মিশর।

এটি দু’দেশের সরকার সহযোগিতার মাধ্যমে ফিলিস্তিনের গাজা অঞ্চলের জনগণকে মহামারী ঠেকাতে এবং মানবিক সংকট প্রশমনে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মধ্য দিয়ে চীন ও মিশর ফিলিস্তিনীদের সুস্থতার ওপর তাদের গুরুত্বারোপের কথা তুলে ধরেছে। পাশাপাশি, চীন ও মিশরের সার্বিক কৌশলগত অংশীদারি সম্পর্কের উচ্চ মান এতে প্রতিফলিত হয়েছে।

চীনের কেক্সিং কর্পোরেশন এবং মিশরের জৈবিক পণ্য ও টিকা কোম্পানির যৌথ সহযোগিতায় আফ্রিকার কোভিড-১৯ টিকার উৎপাদনের প্রথম লাইন প্রতিষ্ঠিত হয়েছে। এ পর্যন্ত, এই লাইনে ৩ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর টিকা উৎপাদিত হয়েছে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজা

৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ