Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

দীর্ঘদিন পর আসছে আর্কের নতুন গান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১১:৪০ এএম

নব্বই দশকের আইকনিক ব্যান্ড আর্কের নতুন গান নেই অনেকদিন। তবে ভক্তদের জন্য সুখবর, দীর্ঘদিন পর প্রকাশ পাচ্ছে আর্কের নতুন গান। গানের শিরোনাম ‘বুড়িগঙ্গা’। জানা গেছে, ‘জলবায়ু বাঁচাতে চলো নদীর কাছে যাই’- এ স্লোগান নিয়ে ‘নদী রক্স’ নামে একটি সংকলনের জন্য গানটি তৈরি করা হয়েছে। এর সংগীতায়োজন করেছেন আর্কের সদস্যরা।

এই প্রসঙ্গে আর্কের গায়ক হাসান বলেন, ‘এটি একেবারেই নতুন কাজ। একটি প্রজেক্টের অংশ হিসেবে মুক্তি পাবে।’

জলবায়ু ও নদী রক্ষায় সচেতনতা তৈরি করতে এবং তরুণ প্রজন্মকে নদী সম্পর্কে আগ্রহী করতে এই আয়োজন বলে ব্যান্ডের সদস্যরা জানান। আর্ক সদস্যদের কথায়, গানের মাধ্যমে শ্রোতারা বিনোদনের পাশাপাশি যদি কোনও বিষয়ে সচেতন হয়ে ওঠেন, তাহলে সেটা হবে সবার বাড়তি পাওয়া।

চিরকুট ব্যান্ডের শিল্পী শারমীন সুলতানা সুমির ভাবনা ও পরিকল্পনায় 'নদী রক্স'-এ আরও থাকছে ক্রিপটিক ফেইট, আর্বোভাইরাস, চিরকুট, এফ মাইনর, স্মুচেস, বাংলা ফাইভ ব্যান্ডের আরও ছয়টি গান। প্রতিটি গানই তৈরি করা হয়েছে বিভিন্ন নদীর নামে। ভিডিও নির্মাণ করা হয়েছে বিভিন্ন নদী ঘিরে। এ আয়োজনে সার্বিক সহযোগিতায় আছে সুইজারল্যান্ড দূতাবাস এবং মানুষের জন্য ফাউন্ডেশন।

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে ব্যান্ডটি ‘অর্ধাঙ্গিনী’ নামের গান প্রকাশিত করতে চাইলেও তা আর আলোর মুখ দেখেনি। তাই ‘বুড়িগঙ্গা’ অবমুক্ত হলে প্রায় ১৫ বছর পর খ্যাতনামা এই দলের কাছ থেকে নতুন কাজ পাবে ভক্তরা।



 

Show all comments
  • শফিক ১ মার্চ, ২০২২, ১২:৩০ পিএম says : 0
    সবাব কথা বলতে পারনিনা তবে আমি ব্যাক্তিগত ভাবে বলতে পারি আমি চাতক পাখির মতো তাকিয়ে থাকি হাসান ভাইয়ের কন্ঠে নতুন একটা গান শোনার জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ